ব্যারিস্টার তুরিন আফরোজ

‘জাফর ইকবাল নয়, হামলা হয়েছে তার আদর্শের ওপর’

ব্যারিস্টার তুরিন আফরোজ:

বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনা অত্যন্ত দুঃখজনক ব্যাপার। কাপুরুষোচিতভাবে তাকে আক্রমণ করা হয়েছে। এই আক্রমন ব্যক্তি জাফর ইকবালের ওপর নয়, বরং এটা তার আদর্শের ওপর আক্রমণ। মুক্তিযুদ্ধের পক্ষে তার যে অবস্থান, যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে তার যে অবস্থান, এটা সেই অবস্থানের ওপর আক্রমণ।

এই হামলা বিচ্ছিন্ন কোন ঘটনা নয়। ইতোপূর্বে বিভিন্ন সময়ে আমার উপরেও এধরনের হামলা চালানো হয়েছে। যারা এই হামলাগুলো করে তাদের লক্ষ্য সব সময় এক। মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে নিশ্চিহ্ন করে দেওয়া। এই সব কুলাঙ্গারেরা জানে তারা ভ্রান্ত মতবাদের উপর পরিচালিত হচ্ছে তাই এরা কাপুরুষের মত সব সময় পিছন থেকে আক্রমণ করে।

পর্দার আড়ালের অপরাধীকে শনাক্ত করার দাবি জানাই, যে ধরা পড়েছে সে চুনোপুঁটি। পর্দার আড়ালের আসল রাঘব বোয়ালদের শনাক্ত করা আজ সময়ের দাবি। এসব ঘটনার পর সব সময় নানা অপবাদ দিয়ে ঘটনাকে অন্য খাতে প্রবাহিত করার চেষ্টা করা হয়। সেদিকে সতর্ক খেয়াল রাখতে হবে।মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল পক্ষকে ঐক্যবদ্ধ হয়ে এদের কে মোকাবেলা করতে হবে। ভুলে গেলে চলবে না, মুক্তিযুদ্ধের পক্ষের কোন লোকের শরীর থেকে যে রক্ত বের হয় তা বাংলাদেশের রক্ত।

লেখক: প্রসিকিউটর, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং অধ্যাপক, আইন বিভাগ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি