ছবি - বাংলাদেশ সুপ্রিম কোর্ট

ঈদ-পূজায় যৌথ প্রযোজনার ছবি চলবে, তবে বিদেশি সিনেমা নয়

ঈদুল ফিতর, ঈদুল আজহা, পূজা এবং পয়লা বৈশাখের সময় যৌথ প্রযোজনার ছবি ছাড়া ভারতীয় বাংলা, হিন্দি, পাকিস্তানি ছবিসহ বিদেশি ছবি আমদানি, বিতরণ ও প্রদর্শন করা যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত।

আজ বুধবার (৩০ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ হাইকোর্টের আদেশের বিরুদ্ধ করা এক আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন।

এর আগে নিপা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সেলিনা বেগমের করা এক রিটের পরিপ্রেক্ষিতে ১০ মে হাইকোর্ট রুল সহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। এই আদেশের বিরুদ্ধে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ আপিল বিভাগে আবেদন করেন। তা চেম্বার বিচারপতির আদালত হয়ে তা আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আসে।

আদালতে সেলিনার পক্ষে আইনজীবী আজমালুল হোসেন কিউসি শুনানি করেন। সঙ্গে ছিলেন আইনজীবী মনিরুজ্জামান আসাদ। ইফতেখারের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

আদেশের পর মনিরুজ্জামান গণমাধ্যমকে বলেন, ভারতীয় বাংলা ও হিন্দি, পাকিস্তানি ছবিসহ বিদেশি ছবি আমদানির কারণে দেশীয় চলচ্চিত্রের ওপর দর্শক আগ্রহ হারাচ্ছে। এ বিষয়ে নির্দেশনা চেয়ে রিট করা হলে হাইকোর্ট ঈদুল ফিতর, ঈদুল আজহা, পূজা এবং পয়লা বৈশাখের সময় ভারতীয় বাংলা ও হিন্দি, পাকিস্তানি ছবিসহ বিদেশি ছবি এবং যৌথ প্রযোজনার ছবি আমদানি, বিতরণ ও প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছিলেন। হাইকোর্টের এই আদেশ কিছুটা সংশোধন করে আপিল বিভাগ বলেছেন ওই সব উৎসব সময় যৌথ প্রযোজনার ছবি আমদানি, বিতরণ ও প্রদর্শন করা যাবে।