জেনে নিন Bachelor of Laws এর সংক্ষিপ্ত রূপ L.B না হয়ে LL.B কেন

জাহিদুল ইসলাম:

উৎপত্তিগত দিক থেকে ল্যাটিন শব্দমালা Ligum Baccalaureus এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে LL. B, ইংরেজীতে যার অর্থ Bachelor of Laws – (LL.B)। প্রশ্ন হতে পারে যে, Ligum Baccalaureus বা Bachelor of Laws এর সংক্ষিপ্ত রূপ L.B না হয়ে কেন LL.B হলো। চলুন জেনে নেয়া যাক LL.B এর আদ্যোপান্ত।

ল্যাটিন শব্দ Lex এর বহুবচন এই Legum শব্দটি। Lex শব্দটির ইংরেজী প্রতিশব্দ হচ্ছে Law (আইন) আর Ligum শব্দের ইংরেজী প্রতিশব্দ হচ্ছে Laws বা (আইন সমূহ)। অন্যদিকে ল্যাটিন শব্দ Baccalaureus এর ইংরেজী প্রতিশব্দ হচ্ছে Bachelor । এরূপে ল্যাটিন শব্দমালা Legum Baccalaureus এর ইংরেজী প্রতিশব্দ হচ্ছে Bachelor of Laws. ল্যাটিন নিয়মে কোনো শব্দের সংক্ষিপ্ত রূপ দানের ক্ষেত্রে এক বচনের ক্ষেত্রে প্রথম বর্নটি একবার লেখা হয় আর বহুবচনের ক্ষেত্রে প্রথম বর্নটি দুইবার লেখা হয়। Lex / আইন (একবচন) = L. আর Legum / আইনসমূহ (বহুবচন) = LL.

Bachelor of Laws শব্দমালা যেহেতু ল্যাটিন শব্দমালা Legum Baccalaureus শব্দমালা থেকে আগত সেহেতু এর সংক্ষিপ্ত রূপ হয় LL.B। অর্থাৎ Ligum শব্দটি যেহেতু Lex শব্দ এর বহুবচন তাই ল্যাটিন নিয়মানুযায়ী Ligum শব্দের সংক্ষিপ্ত রূপ হয় LL. আর Baccalaureus এর সংক্ষিপ্ত রূপ B. । সুতরাং ইংরেজি শব্দমালা Bachelor of Laws যার উৎপত্তি ল্যাটিন শব্দমালা Legum Baccalaureus থেকে এবং এর সংক্ষিপ্ত রূপ LL.B ।

Ligum = LL. ( যেহেতু Ligum একটি ল্যাটিন বহুবচন শব্দ) Baccalaureus = B. । তাই Legum Baccalaureus / Bachelor of Laws = LL.B। Legum Baccalaureus বা Bachelor of Laws শব্দমালার বাংলা হচ্ছে আইন বিষয়ে স্নাতক।

আমরা অনেকেই LL.B না লিখে L.L.B লেখি, এটিও একটি ভুল।

একইভাবে LL.M হচ্ছে ল্যাটিন শব্দমালা Ligum Magister এর সংক্ষিপ্ত রূপ যার ইংরেজী হচ্ছে Master of Laws। এই Ligum Magister বা Master of Laws এর বাংলা হচ্ছে, আইন বিষয়ের পন্ডিত।

লক্ষ্য রাখতে হবে যে, Ligum Magister বা Master of Laws এর সংক্ষিপ্ত রূপ LL.M, L.LM নয়।

লেখক: শিক্ষানবিশ আইনজীবী, ঢাকা জজ কোর্ট