যমুনা ব্যাংক লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল আলম

হাইকোর্টের আদেশ অমান্য করায় যমুনা ব্যাংকের এমডিকে তলব

আদালতের আদেশ বাস্তবায়ন না করায় যমুনা ব্যাংক লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল আলমকে তলব করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী ২৯ জানুয়ারি তাকে স্বশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার (২২ জানুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক বিচারপতি এ বি এম আলতাফ হোসেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী সুব্রত ব্যানার্জি ও এ আর এম কামরুজ্জামান কাকন।

জানা যায়, ২০০৫ সালের ৫ মার্চ তালেবুন নূর নামের একজন ব্যবসায়ী ৫১ লাখ টাকার একটি এফডিআর (মুদারবা) অ্যাকাউন্ট করেন। পরবর্তীতে তালেবুন নূর তার ব্যবসায়িক বন্ধু এআইএম হাসানুল মুজিব ওই অ্যাকাউন্টের টাকা পাবেন বলে ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

নির্দিষ্ট মেয়াদের পর হাসানুল মুজিব টাকা উত্তোলনের আবেদন জানালেও যমুনা ব্যাংক কর্তৃপক্ষ কোনও সাড়া দেয়নি। পরে প্রতিকার চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন জানানো হয়। কিন্তু সেখানেও প্রতিকার না পেয়ে ২০১৬ সালে টাকা উত্তোলনে কার্যকরী পদক্ষেপ গ্রহণে নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন জানান ব্যাবসায়ী হাসানুল মুজিব।

এরপর ২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি ওই আবেদনের শুনানি নিয়ে যমুনা ব্যাংককে ৩০ দিনের মধ্যে হাসানুল মুজিবকে এফডিআর’র টাকা প্রদানের নির্দেশ দেন হাইকোর্ট। এরপর এ আদেশের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন ও যমুনা ব্যাংক কর্তৃপক্ষ আপিল করলে তা খারিজ হয় যায়। ফলে হাইকোর্টের আদেশ বহাল থাকে। তবে হাইকোর্টের আদেশের পরেও তা প্রতিপালন না করায় বাংলাদেশ ব্যাংক ও যমুনা ব্যাংকসহ সংশ্লিষ্টদের বিবাদী করে একটি আদালত অবমাননার মামলা করা হয়। সে মামলার শুনানি নিয়ে যমুনা ব্যাংকের এমডিকে তলব করলেন হাইকোর্ট।