ভ্রাম্যমাণ আদালতের জরিমানার টাকা আত্মসাৎ: অডিট করতে বললেন হাইকোর্ট
ভ্রাম্যমাণ আদালত

খাদ্যপণ্যে আগাম তারিখ লিখে প্রতারণা করায় জেল-জরিমানা

খাদ্যপণ্যের গায়ে উৎপাদনের আগাম তারিখ লিখে ক্রেতাদের সঙ্গে প্রতারণার দায়ে বরিশালে ফু-ওয়াং ফুডস লিমিটেডের দুই ডিপো কর্মচারীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি সেখান থেকে জব্দ করা দুই শতাধিক খাদ্যপণ্যের কার্টন পুড়িয়ে ফেলা হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ জানুয়ারি) সকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এএফএম শামীম বিষয়টি নিশ্চিত করেন।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- বরিশাল ডিপোর মো. জাকির হোসেন ও মো. শফিক। কর্মচারী মো. জাকির হোসেনকে এক মাস ও কর্মচারী শফিককে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে তাদের দুইজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে, জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল কার্যালয়ের কর্মকর্তারা সোমবার (২৭ জানুয়ারি) দিনগত রাতে যৌথভাবে এ অভিযান চালান। কোতয়ালি থানা পুলিশের সদস্যরা অভিযানে সহায়তা করেন।

অভিযানে নেতৃত্ব দেওয়া ভ্রাম্যমাণ আদালতের বিচারক জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এএফএম শামীম জানান, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার রাতে বরিশাল নগরের কাজীপাড়া ফু-ওয়াং ফুডস লিমিটেডের ডিপোতে অভিযান চালানো হয়। এ সময় ডিপো ও ট্রাকে তল্লাশি করে দেখা যায় ফু-ওয়াং ফুডস লিমিটেডের জেরি কেক, কাস্টার্ড বান, ভ্যানিলা পাই প্লেইন কেক, এনি টাইম স্লাইস কেকসহ বিভিন্ন খাদ্যপণ্যের গায়ে উৎপাদনের তারিখ উল্লেখ করা আছে ২৮.০১.২০২০। মেয়াদোত্তীর্ণের তারিখ ০২.০২.২০২০। কিন্তু উল্লেখ করা উৎপাদনের তারিখের আগের দিন সোমবার (২৭.০১.২০২০) ওই খাদ্যপণ্যগুলো কীভাবে নগরে সিএন্ডবি রোড সংলগ্ন কাজীপাড়া ফু-ওয়াং ফুডস লিমিটেডের ডিপোতে এসেছে তা জানতে চাইলে তারা কোনো সদোত্তর দিতে পারেননি। এ কারণে ডিপোর দুই কর্মচারীকে কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে। একই সঙ্গে খাদ্যপণ্যগুলো জব্দ করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল কার্যালয়ের সহকারী পরিচালক শাহ শোয়েবুর রহমান জানান, রাত ১০টা থেকে ২টা পর্যন্ত ফু-ওয়াং ফুডস লিমিটেডের ডিপোতে এ অভিযান চলে। এ সময় পণ্যের গায়ে উৎপাদনের অগ্রিম তারিখ লেখা থাকায় বিভিন্ন খাদ্যপণ্যের দুই শতাধিক কার্টুন জব্দ করা হয়। রাতেই জব্দ করা খাদ্যপণ্যগুলো পুড়িয়ে নষ্ট করা হয়েছে।