দুর্নীতির দায়ে সেটেলমেন্ট অফিসার ও সার্ভেয়ারের কারাদণ্ড
মহানগর দায়রা জজ আদালত, ঢাকা।

কোকেনসহ গ্রেফতার স্প্যানিশ নাগরিককে মুক্তির আদেশ

রাজধানীর হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোকেনসহ গ্রেফতার স্প্যানিশ নাগরিককে মুক্তির আদেশ দিয়েছেন আদালত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় মামলাটি পরিচালনা না করার সিদ্ধান্ত নেয়ার প্রেক্ষিতে ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ আজ রোববার (৬ ডিসেম্বর) তাকে মুক্তির আদেশ দেন।

অভিযুক্ত স্প্যানিশ নাগরিকের নাম চিয়াস এসপিজো জুলিয়ান (৫২)।

মামলায় আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এইচএম মাসুম গণমাধ্যমকে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় মামলাটি পরিচালনা করবে না সিদ্ধান্ত নিয়েছে। তাই আদালত এই মামলা থেকে তাকে মুক্তি দেওয়ার আদেশ দিয়েছেন।

আইনজীবী মাসুম বলেন, তাকে আমার (আসামিপক্ষের আইনজীবী) ও স্প্যানিশ দূতাবাসের একজন কর্মকর্তাকে কারাফটক থেকে বুঝে নিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের স্পেনের নাগরিককে গ্রেফতার করা হয়েছে। এরপর ১৯৯১ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯ (১) ধারায় তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। সেই মামলায় অভিযোগপত্র দাখিলের পর এই আদালতে বিচারকাজ চলছিল।

যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গোপন তথ্যের ভিত্তিতেই ব্রাজিলের সাও-পাওলো থেকে দুবাই হয়ে ঢাকায় আসা ওই ব্যক্তিকে আটকের কথা জানিয়েছিলেন কর্মকর্তারা।

এটি বাংলাদেশে কোকেন চোরাচালান আটকের দ্বিতীয় বৃহত্তম ঘটনা। একই বছর জুনে বলিভিয়া থেকে আসা ১৮৫ কেজি তেলের সঙ্গে মিশ্রিত ১২০ কোটি টাকা মূল্যমানের কোকেন আটকের সর্ববৃহৎ চালান ধরা পড়ে চট্টগ্রাম সমুদ্র বন্দরে। এরপর ১ সেপ্টেম্বর প্রায় দুই কেজি কোকেনসহ পেরুর একজন নাগরিককে ঢাকা বিমানবন্দরে আটকের ঘটনা ঘটে।