বিচারহাইকোর্টে হাজির হয়ে এক কিশোরী বললেন, ‘আমি ধর্ষণের শিকার, বিচার চাই’পতি সিনহার নামে মিথ্যা মামলা: ব্যারিস্টার হুদার বিষয়ে আদেশ মঙ্গলবার
উচ্চ আদালত

ভার্চুয়াল ও একচুয়াল মিলিয়ে হাইকোর্টের ৩৪ অবকাশকালীন বেঞ্চ

সুপ্রিম কোর্টের অবকাশকালীন সময়ে হাইকোর্টে বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য ভার্চুয়াল ও একচুয়াল মিলিয়ে মোট ৩৪টি অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আজ রোববার (৬ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার আক্তারুজ্জামান ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি বছরের ২০ ডিসেম্বর থেকে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ২ জানুয়ারি পর্যন্ত সুপ্রিম কোর্টের অবকাশকালীন সময়ে শারীরিক উপস্থিতিতে এবং শারীরিক উপস্থিতি ব্যতীত (ভার্চুয়াল) উভয় পদ্ধতিতে বিচারিক কার্যক্রম পরিচালনায় অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

এরমধ্যে শারীরিক উপস্থিতিতে বিচারিক কার্যক্রম পরিচালনায় ৭টি দ্বৈত এবং ৫টি একক মিলিয়ে মোট ১২টি অবকাশকালীন বেঞ্চ গঠন করা হয়েছে।

অন্যদিকে শারীরিক উপস্থিতি ব্যতীত অর্থাৎ ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কাজ পরিচালনার জন্য ৮টি একক এবং ১৪টি দ্বৈত মিলিয়ে মোট ২২টি অবকাশকালীন বেঞ্চ গঠন করা হয়েছে।

তবে ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কাজ পরিচালনায় আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ এবং কোর্টের জারিকৃত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করতে হবে।