সুপ্রীম কোর্টের আইনজীবী তৌফিকা করিম
সুপ্রীম কোর্টের আইনজীবী তৌফিকা করিম

সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান হলেন সুপ্রীম কোর্টের আইনজীবী তৌফিকা করিম

সদ্য চূড়ান্ত লাইসেন্সপ্রাপ্ত সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান মনোনীত হয়েছেন সুপ্রীম কোর্টের আইনজীবী তৌফিকা করিম, এডভোকেট। বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে চূড়ান্ত লাইসেন্স পেয়েছে সিটিজেন ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় গত সোমবার (৭ ডিসেম্বর) নতুন এ ব্যাংকটিকে লাইসেন্স ইস্যু করার বিষয়ে সম্মতি জ্ঞাপন করে। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

সিরাজুল ইসলাম বলেন, ২০১৯ সালের ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় বেঙ্গল কমার্শিয়াল, সিটিজেন ও পিপলস নামে নতুন তিনটি ব্যাংকের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। এর মধ্যে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ইতিপূর্বে লাইসেন্স পেয়েছে। পরিচালনা পর্ষদের আজকের সভায় সিটিজেন ব্যাংকের লাইসেন্স ইস্যুর বিষয়ে সম্মতি দেয়া হয়।

সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান হিসেবে মনোনীত অ্যাডভোকেট তৌফিকা করিম ইতোপূর্বে উক্ত ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন। তিনি বিগত ২৬ বছর ধরে বাংলাদেশ সুপ্রীম কোর্টে আইনজীবী হিসেবে নিয়োজিত আছেন।

এছাড়া তিনি স্বনামধন্য ল’চেম্বার ‘সিরাজুল হক এসোসিয়েটস’ এর সিনিয়র পার্টনার। অনেক গুরুত্বপূর্ণ ও জটিল মামলা-মোকদ্দমা সমাধানের মাধ্যমে আইনজীবী হিসেবে আইন অংগনে তিনি নিজের পাকাপোক্ত অবস্থান গড়ে নিয়েছেন।

অসহায় কারাবন্দী ও মানুষের মধ্যে বিনামূল্যে আইন সহায়তা কার্যক্রম পৌছে দেয়ার লক্ষ্যে ২০০৯ সালে তৌফিকা করিম এনজিও বিষয়ক ব্যুরো নিবন্ধিত আইন সহায়তা প্রদানকারী বেসরকারী সংস্থা ‘লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি)’ -এর যাত্রা শুরু করেন। তিনি উক্ত সংস্থার ফাউন্ডার চেয়ারম্যান।

সরকারের পাশাপাশি বিনামূল্যে আইন সহায়তা কার্যক্রমকে দেশব্যাপী বিস্তৃত করার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার তৌফিকা করিমের তুখোড় নেতৃত্বে পরিচালিত সংস্থা এলএএইচপি-কে ‘সেরা দেশীয় বেসরকারী সংস্থা’ হিসেবে মনোনয়ন প্রদান করে।

২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবস, ২০১৯ ইং এ আয়োজিত অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ‘সেরা দেশীয় বেসরকারী সংস্থা’র সম্মাননা গ্রহণ করেছেন তৌফিকা করিম।

সুনামের সাথে আইন পেশার চর্চা, অসহায় কারাবন্দি তথা নাগরিকের অধিকার প্রতিষ্টার প্রতি একনিষ্ঠতা এবং ব্যক্তি জীবনে পরিচ্ছন্ন ইমেজের অধিকারী হবার কারণে গত ২২ সেপ্টেম্বর ২০১৯ ইং তারিখে অ্যাডভোকেট তৌফিকা করিমকে জাতীয় মানবাধিকার কমিশনের অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ প্রদান করেন রাষ্ট্রপতি।

অ্যাডভোকেট তৌফিকা করিম প্রায় ৩০ বছর ধরে International Office Equipment (IOE) Bangladesh Ltd. এর ডিরেক্টর হিসেবে নিয়োজিত আছেন। এছাড়াও কুমিল্লার সুপ্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্টান Ethnica School And College-এর প্রতিষ্ঠাতাও এই আইনজীবী।

ছাত্র-ছাত্রীদের স্বশিক্ষায় শিক্ষিত করা, উন্নতি ও বিকাশ সাধন এবং মুক্ত জ্ঞান চর্চার মাধ্যমে তাদের প্রতিভা বিকাশের সুযোগ লাভ করার লক্ষ্যসমূহ নিয়েই প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, তৌফিকা করিম একদল দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর সম্বন্বয়ে স্কুলটিকে দীর্ঘ ১৫ বছর ধরে পরিচালনা করছেন। এছাড়াও তিনি Inner Wheel Club of Dhaka North এর প্রেসিডেন্ট হিসেবে দক্ষতার সাথে ক্লাবের কার্যপরিধি ও সুনাম বৃদ্ধিতে কাজ করেছেন।

-প্রেস বিজ্ঞপ্তি