নাটোরে নদী থেকে বালু উত্তোলন, সেই চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
আদালত

ফেনীতে মাদক মামলায় দোষী সাব্যস্ত তিন স্কুলছাত্রকে ৯ শর্তে প্রবেশন

ফেনীতে মাদক মামলায় দোষী সাব্যস্ত হলেও তিনজন স্কুল ছাত্রকে কারাগারে যেতে হচ্ছে না। বরং মাদক বিরোধী জনমত, আন্দোলন এবং জনসচেতনায় ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করাসহ নয়টি শর্তে তাদের প্রবেশন মঞ্জুর করেছেন আদালত।

আজ সোমবার (২৮ ডিসেম্বর) ফেনীর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অধীনস্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ২য় আদালত এর অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন এ আদেশ দেন।

প্রবেশনপ্রাপ্তরা হলেন- ফেনী জেলার ফুলগাজী উপজেলাধীন পূর্ব বসন্তপুর গ্রামের মৃত বেল্লাল হোসেন চৌধুরীর ছেলে দেলোয়ার হোসেন জাহিদ, আব্দুল মতিন এর ছেলে সোহেল ইমাম মামুন (রাজু) ও মো. রফিক এর ছেলে এমরান হোসেন সাকিব।

সংশ্লিষ্ট আদালতের স্টেনোটাইপিষ্ট কাম কম্পিউটার অপারেটর রেজাউল করিম মজুমদার ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আসামীদের বয়স ১৮ থেকে ১৯ বছর এবং তারা সবাই ফেনীর ফুলগাজী উপজেলার বসন্তপুর উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র।

মামলার সংক্ষিপ্ত বিবরনী থেকে জানা যায়, চলতি বছরের ২৭ জুলাই ওই তিনজনকে গ্রেফতার করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ সময় আসামি দেলোয়ার হোসেন জাহিদের প্যান্টের পকেট থেকে ০৮ গ্রাম গাঁজা, সোহেল ইমাম মামুন প্রকাশ রাজু ও এমরান হোসেন সাকিবের প্যান্টের পকেট থেকে ০১ পিস করে মোট ০২ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

এ ঘটনায় হাবিলদার মো. নজরুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন। পরে ফুলগাজী থানার এস.আই মো. মিজানুর রহমান তদন্ত শেষে অভিযোগপত্র দাখিল করেন।

গত ৭ ডিসেম্বর অভিযোগ গঠনকালে ৩ জন আসামি অনুতপ্ত হয়ে দোষ স্বীকার করেন। পরবর্তীতে আদালতের নির্দেশে ফুলগাজী সমাজসেবা অফিসার, মো. হারুন মিয়া প্রাক দন্ডাদেশ প্রতিবেদন দাখিল করে প্রবেশনের সুপারিশ করেন।

পরে আদালত ওই সুপারিশ মঞ্জুর করে তাদের নিকট আত্মীয়, প্রবেসন কর্মকর্তা ও ফুলগাজী উপজেলা সমাজসেবা অফিসারের উপস্থিতিতে ০৯টি পৃথক শর্তে ০১ বছর সময়কালের জন্য The Probation of Offenders Ordinance, 1960 এর ৫ ধারায় প্রবেশন প্রদান করেন।

প্রবেশনের শর্তাবলী:

১। রায়ে উল্লেখিত ৩ জন আসামী কখনো মাদক সেবন, পরিবহন ও বিক্রয় করবেন না। আসামীরা
কখনো ধূমপান করবেন না।

২। আসামীরা মাদক বিরোধী জনমত, আন্দোলন এবং জনসচেতনায় ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করবেন
ও ভূমিকা রাখবেন।

৩। আসামীদের মাদক বিরোধী কার্যক্রমে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রবেসনকালীন সময়ে উপজেলা
সমাজসেবা অফিসার, ফুলগাজী, ফেনী এর নির্দেশনাক্রমে বিভিন্ন সভা সমাবেশে উপস্থিত হয়ে মাদক
বিরোধী ও সমাজ সচেতনতামূলক প্রচারনায় অংশগ্রহন করার নির্দেশ প্রদান করা হলো।

৪। আসামীরা প্রবেসনকালীন সময়ে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের বিষয়ে মানুষকে
অনুপ্রাণিত করবেন এবং মহান মুক্তিযুদ্ধের উপর ২টি সিনেমা দেখবেন।

৫। আসামীদেরকে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক লিখিত
আত্মজীবনী ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও জাহানারা ইমাম এর লিখিত ‘একাত্তরের দিনগুলি’ ২টি বই
ভালোভাবে অধ্যয়ন করতে হবে।

৬। আসামীরা সুনাগরিক হিসাবে গড়ে উঠার জন্য তাদের পড়াশুনা চালিয়ে যাবেন।

৭। আসামীরা তাদের নিজ নিজ বাড়ীর আঙ্গিনায় ০৫ (পাঁচ) টি ফলজ ও বনজ গাছ রোপণ করবেন এবং
উক্ত বিষয়টি প্রবেসন কর্মকর্তাকে অবহিত করবেন।

৮। আসামীদেরকে সুনাগরিক হিসাবে গড়ে উঠার লক্ষ্যে প্রবেশনকালীন সময়ের মধ্যে ০৬ (ছয়) মাস
ফেনীর মানবাধিকার সংগঠন ‘সহায়’ এর সাথে মানবাধিকারের বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করার
নির্দেশ প্রদান করা হলো।

৯। আসামীরা দায়িত্বপ্রাপ্ত প্রবেসন কর্মকর্তার সাথে প্রতি মাসে ন্যূনতম ০১ (এক) বার দেখা করবেন ও
তার অগ্রগতি জানাবেন। এছাড়া প্রবেসন কর্মকর্তার সাথে যোগাযোগ রাখবেন। প্রবেসন কর্মকর্তার
নির্দেশ মতে তিনি নিজেকে পরিচালিত করার চেষ্টা করবেন।

রায় ঘোষণাকালে আদালতে প্রবেসন কর্মকর্তা মো. হারুন মিয়া, ফেনী মানবাধিকার সংগঠনের প্রধান সমন্বয়ক মঞ্জিলা মিমি, আসামীপক্ষের কৌশুলীসহ ফেনী বারের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

উপস্থিত সকলেই ছাত্রদের স্বাভাবিক জীবনে ফিরে আসার লক্ষ্যে ও সুনাগরিক হিসাবে গড়ে উঠার জন্য এই প্রবেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে মন্তব্য করেন।

দেশের প্রচলিত প্রবেশন আইন The Probation of Offenders Ordinance, 1960 এর ৫ ধারায় মোতাবেক সমাজ সেবা কর্মকর্তা ও প্রবেসন কর্মকর্তা, ফুলগাজী, ফেনী এর অধীনে আগামী ০১ (এক) বছরের অর্থাৎ ২৭/১২/২০২১খ্রি. তারিখ পর্যন্ত সময়ের জন্য প্রবেসন প্রদান করা হয়।

আসামীরা যদি সন্তোষজনকভাবে প্রবেসনকাল অতিবাহিত করেন তবে উক্ত আইন অনুযায়ী এই মামলা তাদের ভবিষ্যৎ জীবনে ও শিক্ষা জীবনে এবং চাকুরী করার ক্ষেত্রে কোন প্রভাব ফেলবে না। এই মামলাকে অপরাধ হিসাবে গণ্য করা যাবে না মর্মে রায়ে আদালত উল্লেখ করেন।