জাতির জনকের জন্মশতবার্ষিকীতে রঙিন সাজে সুপ্রিম কোর্ট

জাতির জনকের জন্মশতবার্ষিকীতে রঙিন সাজে সুপ্রিম কোর্ট

স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মূল অনুষ্ঠানকে ঘিরে মঙ্গলবার (১৬ মার্চ) সন্ধ্যার পর থেকেই রাজধানী ঢাকা নানা রঙের আলোয় রঙিন হয়ে উঠেছে।

সরকারি প্রতিষ্ঠানসহ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনাসহ ব্যাংক-বীমা, সরকারি দফতর থেকে শুরু করে বিভিন্ন অভিজাত হোটেল, নগরের অলি-গলিতে অবস্থিত আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর কার্যালয় বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। রাস্তার দু’পাশ ও মোড়ে-মোড়ে শোভা পাচ্ছে বাহারি রঙের আলোর ঝলকানি।

সেইসঙ্গে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টকেও বর্ণিল সাজে রঙিন আলোয় সাজানো হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। আগামীকাল ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। জন্মশতবার্ষিকী উপলক্ষে গত বছরের ১৭ মার্চ থেকে চলতি সালের ২৬ মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ হিসেবে পালনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

মুজিববর্ষ উদযাপনের লক্ষ্যে গৃহীত কর্মসূচিগুলো করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ে যথযাথভাবে করা সম্ভব হয়নি। সেই কারণে সরকার মুজিববর্ষের সময়কাল ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে সরকার। জাতীয় প্যারেড স্কয়ারে এই অনুষ্ঠান হবে। বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা এতে অংশ নেবেন। এই আয়োজনের মূল থিম ‘মুজিব চিরন্তন।’

এছাড়াও বাংলাদেশের এই জমকালো আয়োজনে অংশ নেবেন ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সরকার প্রধানরা।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থাপনা। এজন্যই রাজধানী ঢাকা এখন রূপ নিয়েছে আলোর নগরীতে।