হাইকোর্ট পারমিশনের ভাইভা শুরু ২৪ জুন, অংশগ্রহণে যা যা লাগবে
বাংলাদেশ বার কাউন্সিলের লোগো

সারাদেশের আইনজীবী সমিতির নিকট বার কাউন্সিল চেয়ারম্যানের জরুরি আহবান

বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন তার এক ফেইসবুক বার্তার মাধ্যমে সারাদেশের আইনজীবী সমিতিগুলোর নিকট সমিতির সদস্যদের নাম ও জাতীয় পরিচয়পত্রের নাম্বার বার কাউন্সিলের নিকট পাঠানোর জন্য জরুরি আহবান জানিয়েছেন।
বার কাউন্সিলের চেয়ারম্যান তাঁর ব্যক্তিগত ফেইসবুক আইডিতে এক ক্ষুদে বার্তায় লিখেন- ‘বাংলাদেশের সকল বার এসোসিয়েশনের সম্মানিত সভাপতি/ সম্পাদকগনকে, নিজ নিজ বারের যে সকল বিজ্ঞ আইনজীবী এখনও কোভিডের টিকা নেন নাই, সেই সকল‌ বিজ্ঞ আইনজীবীগনের নাম ও জাতীয় পরিচয়পত্রের নম্বর ( NID number) বারের নিজস্ব মেইলে সংগ্রহ করে, পরবর্তীতে বাংলাদেশ বার কাউন্সিলের মেইল আইডিতে মেইল করার জন্য বিনীত অনুরোধ করছি এবং এই সম্পর্কে বারের সদস্যদের নোটিসের মাধ্যমে জ্ঞাত করানোর জন্য বিনীত অনুরোধ করছি।’

উল্লেখ্য, করোনাভাইরাসের টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের অন্তর্ভুক্ত করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর। রোববার (৪ জুলাই) বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. মিজানুর রহমান। চিঠিতে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক বলেন, কোভিড-১৯ অতিমারিতে আইনপেশায় নিয়োজিত আইনজীবীরা সংক্রমণের ঝুঁকি নিয়ে আইনসেবা ও পরামর্শ কার্যক্রম চালু রেখেছেন। নিরবচ্ছিন্ন আইনসেবা কার্যক্রম চালু রাখতে সব আইনজীবীকে টিকাদানের আওতায় আনা আবশ্যক।

তিনি জানান, যেসব আইনজীবী এখনো সুরক্ষা সিস্টেমে রেজিস্ট্রেশন করেননি অগ্রাধিকার ভিত্তিতে টিকাদানের জন্য তাদেরকে সুরক্ষা সিস্টেমে রেজিস্ট্রেশন করা প্রয়োজন। রেজিস্ট্রেশনের আগে তাদেরকে সুরক্ষা সিস্টেমে হোয়াইট লিস্টিং করা আবশ্যক। এজন্য বার কাউন্সিলের রেজিস্টার্ড আইনজীবীদের জাতীয় পরিচয়পত্র সংযুক্ত তথ্য নির্দিষ্ট একটি এক্সেল ফরমেটে পাঠানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বার কাউন্সিলের চেয়ারম্যানকে অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।