মাহবুবে আলম

সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুবার্ষিকী আজ, সন্ধ্যায় ভার্চুয়াল স্মরণসভা

সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের উদ্যোগে সোমবার (২৭ সেপ্টম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় এক ভার্চুয়াল স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

গত বছরের ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন মাহবুবে আলম। ২০০৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত অ্যাটর্নি জেনারেরের দায়িত্ব পালন করছিলেন তিনি। তিনি ছিলেন বাংলাদেশের ১৩তম অ্যাটর্নি জেনারেল।

১৯৪৯ সালের ১৭ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার মৌছামান্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেন মাহবুবে আলম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও ১৯৬৯ সালে লোক প্রশাসন বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

সুপ্রিম কোর্টের এ সিনিয়র আইনজীবী ১৯৭৫ সালে হাইকোর্টে আইন পেশায় যুক্ত হন। ১৯৯৮ সালের ১৫ নভেম্বর থেকে ২০০১ সালের ৪ অক্টোবর পর্যন্ত অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন।

মাহবুবে আলম সুপ্রিম কোর্ট বারের ১৯৯৩-৯৪ সালে সম্পাদক ও ২০০৫-২০০৬ সালে সভাপতি নির্বাচিত হন। পরে ২০০৯ সালের ১৩ জানুয়ারি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগপ্রাপ্ত হন।