জেলা জজ আদালত, ফেনী
জেলা জজ আদালত, ফেনী

নিষেধাজ্ঞা অমান্য করে পুরনো গাছ কর্তন: বন আদালতের স্বপ্রনোদিত হয়ে তদন্তের নির্দেশনা

ফেনী সদর উপজেলা ও পৌরসভাধীন ফেনী নিউ মার্কেটের ভেতরে থাকা বহু বছরের পুরাতন শিমুল তুলা গাছটি রাজিব খগেশ দত্ত ও তার লোকজন কর্তৃক গত ৩ সেপ্টেম্বর তারিখ রাতের আধাঁরে বিনা অনুমতিতে ও অবৈধভাবে কেটে ফেলার অভিযোগ উঠে। সংবাদটি জ্ঞাত হওয়ায় গত ২৯ সেপ্টেম্বর বুধবার ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (আমলী আদালত ও বিচারিক বন আদালত) জাকির হোসাইন স্বপ্রনোদিত হয়ে অপরাধ আমলে নিয়ে তদন্তের নির্দেশ প্রদান করেন।

বিভাগীয় বন কর্মকর্তা, সামাজিক বন বিভাগ, ফেনীকে রেঞ্জ কর্মকর্তার নিম্নে নয় এরূপ কর্মকর্তা নিয়োগপূর্বক আগামী ১০ অক্টোবর তারিখের মধ্যে তদন্তপূর্বক বনজ-দ্রব্য পরিবহন (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০১১ এর বিধি ৫ ও ১৪ এবং বন আইন, ১৯২৭ এর ধারা ৪২ এর লঙ্ঘন কিনা এবং অন্যকোন আইনের লঙ্ঘন হয়েছেন কিনা বিস্তারিত তদন্ত করে সাক্ষীদের সাক্ষ্য গ্রহণসহ তদন্ত প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, গত ৫ সেপ্টেম্বর ফেনীর দৈনিক প্রভাত আলো পত্রিকার শেষ পাতায় প্রকাশিত ‘বন বিভাগের নিষেধাজ্ঞা অমান্য করে ফেনী নিউ মার্কেটে শিমুল তুলার গাছটি কেটে ফেললো’ শিরোনামে প্রস্তুতকৃত সংবাদ ও দৈনিক প্রভাত আলো পত্রিকার গত ৪ সেপ্টেম্বর তারিখের শেষ পাতায় প্রকাশিত ‘ফেনী নিউ মার্কেটে শিমুল তুলা গাছ কাটাতে নিষেধাজ্ঞা বন বিভাগের’ এই আদালতের দৃষ্টিগোচর হয়। উক্ত প্রকাশিত সংবাদ বিশ্লেষণে দেখা যায়, ফেনীর নিউ মার্কেটে অবস্থিত একটি বড় শিমুল তুলা গাছ অবৈধভাবে ও বিনা অনুমতিতে কতিপয় ব্যক্তি সহযোগিতায় রাজিব খগেশ দত্ত নামীয় ব্যক্তি কেটে ফেলেন। উক্ত সংবাদটি জ্ঞাত হওয়ায় আদালত স্বপ্রনোদিত হয়ে অপরাধ আমলে নিয়ে তদন্তের নির্দেশ প্রদান করেন।

পত্রিকার সংবাদে বলা হয়, ‘ফেনী নিউ মার্কেটে অবৈধভাবে শিমুল তুলার গাছটি কাটতে শুক্রবার দুপুরে নিষেধাজ্ঞা করে ফেনী বন বিভাগ। নিষেধাজ্ঞার কয়েক ঘন্টার পর শুক্রবার রাতের আঁধারে গাছটি কেটে নিয়ে যায় দূবৃর্ত্তরা। এদিকে বন বিভাগের নিষেধাজ্ঞা করার পরও বন বিভাগকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শুক্রবার রাতে যেকোন সময় গাছটি কেটে ফেলে। জায়গা দখল করে দোকান করার জন্য অনেক বছরের পুরাতন শিমুল গাছটি কেটে ফেলা হয়েছে বলে অভিযোগ উঠেছে।’

আদালত বলেন, যেহেতু শিমুল তুলা গাছটি একটি গুরুত্বপূর্ণ স্থানে অবস্থিত এবং বহু বছরের পুরাতন গাছ সেহেতু উক্ত গাছটি কর্তন করা বনজ-দ্রব্য পরিবহন (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০১১ এর ৫ ধারায় বর্ণিত বিধির সরাসরি লংঘন মর্মে এই আদালতের নিকট প্রাথমিকভাবে প্রতীয়মান হয়।