ব্যান্ড দল মেঘদল

ধর্ম অবমাননা: মেঘদলের বিরুদ্ধে মামলা প্রত্যাহার

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ব্যান্ড দল মেঘদলের বিরুদ্ধে দায়ের করা মামলাটি প্রত্যাহার করা হয়েছে।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলামের আদালতে রবিবার (৭ নভেম্বর) মামলার বাদী অ্যাডভোকেট ইমরুল হাসান মামলাটি প্রত্যাহারের আবেদন করেন। আদালত বাদীর আবেদন গ্রহণ করে মামলা প্রত্যাহারের আদেশ দেন।

এর আগে, ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলামের আদালতে গত ২৮ অক্টোবর মেঘদলের সাতজনের বিরুদ্ধে মামলার আবেদন করেন আইনজীবী ইমরুল হাসান।

মামলায় মেঘদলের ভোকাল শিবু কুমার শিল, মেজবা-উর রহমান সুমন, গিটারিস্ট- ভোকাল রাশিদ শরীফ শোয়েব, বেজ গিটারিস্ট এম জি কিবারিয়া, ড্রামস আমজাদ হোসেন, কিবোর্ড তানভির দাউদ রনি, বাঁশি সৌরভ সরকারকে আসামি করা হয়।

মামলার অভিযোগে বাদী উল্লেখ করেন, ইউটিউবে তিনি দেখতে পান নবী হযরত মোহাম্মাদ (সা.) এর একটি দোয়া বা ইসলামি প্রার্থনা নিয়ে আধুনিক মিউজিক ইন্সট্রুমেন্ট দিয়ে গান আকারে গাওয়া হচ্ছে।

বাদীর অভিযোগ, এ দোয়া বা হাদিস বা প্রার্থনা প্রতিটি মুসলিম মানুষের কাছে বিশুদ্ধ এবং পবিত্র। এ দোয়া বা প্রার্থনা সাধারণত হজের সময় পাঠ করা হয়। গানের অনুষ্ঠানটি টিএসসির ভাস্কর্যের সামনে করা হয় এবং পিছনে সাইনবোর্ড আকারে লেখা ছিল সহিংসতা। গানের মধ্যে আরও দেখা যায় যে, কালিমার অংশও গানের তালে পাঠ করা হয়। এ গান তার ধর্মানুভূতিতে আঘাত হেনেছে।

ইমরুল হাসান জানান, তিনি মেঘদলের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হন। ধর্মীয় অনুভূতিতে আঘাত করায় পরে তিনি কদমতলী থানায় মামলা করতে যান। তবে থানা কর্তৃপক্ষ মামলা গ্রহণ না করে তাকে আদালতে মামলা করার পরামর্শ দেন।