উচ্চ আদালত
উচ্চ আদালত

জনপ্রশাসন সচিবসহ ৩ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

মাস্টাররোলে নিয়োগ পাওয়া ১৯ চালককে স্থায়ী নিয়োগ দেওয়ার আদেশ পালন না করায় জনপ্রশাসন সচিবসহ তিন জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে আজ রোববার (৭ নভেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল কালীপদ মৃধা।

রুলের বিবাদীরা হলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কে এম আলী আজিম, সরকারি যানবাহন অধিদপ্তরের পরিবহন কমিশনার (অতিরিক্ত সচিব) মো. মিজানুর রহমান ও পরিচালক (সড়ক) মোহাম্মদ মাহবুব শাহীন।

আদালতে আবেদনটি দায়ের করেন পিরোজপুরের জিয়ানগরের মো. সবুজ আলম, মঠবাড়িয়ার মো.খোকনসহ ১৯ জন।

পরে আব্দুর সাত্তার পালোয়ান বলেন, এসব চালককে মাস্টাররোলে নিয়োগ দেওয়া হয়। পরে ২১ জন চালক ২০১২ সালে স্থায়ী নিয়োগের জন্য রিট করেন। ওই রিটে জারি করা রুল শুনানি শেষে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর তাদের নিয়োগে রায় দেন হাইকোর্ট।

ওই আইনজীবী জানান, আইনানুসারে শূন্য পদের বিপরীতে ৩০ দিনের মধ্যে এ নিয়োগ দিতে বলা হয়। পরে সরকার আপিল বিভাগে আবেদন করলে ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারি আপিল বিভাগ আবেদন খারিজ করে দেন। পরে তারা রিভিউ করেন। সেটিও ২০১৯ সালের ৬ জানুয়ারি খারিজ করে দেন আপিল বিভাগ।

তিনি বলেন, এরই মধ্যে দুই চালক মারা যায়। চলতি বছরের ৭ জানুয়ারি অধিদপ্তর চালক নিয়োগে বিজ্ঞপ্তি জারি করে। ১৫তম গ্রেডে ২৮০ জন এবং ১৬তম গ্রেডে ১৮৬ জনের জন্য আবেদনপত্র আহ্বান করা হয়। কিন্তু এত দিনেও মাস্টাররোলের চালকদের রায় বাস্তবায়ন না হওয়ায় ১৯ চালক আদালত অবমাননার আবেদন করেন। শুনানি নিয়ে আদালত রুল জারি করেছেন।

একইসঙ্গে ৭ জানুয়ারি ৪৬৬ চালক নিয়োগে দেওয়া বিজ্ঞপ্তির আংশিক ২ মাসের জন্য স্থগিত করেছেন বলেও জানান আব্দুস সাত্তার পালোয়ান।