উচ্চ আদালত
উচ্চ আদালত

ই-কমার্স: গ্রাহকদের টাকা ফেরত দিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা নিয়ে রুল

পেমেন্ট করে অর্ডার দেওয়ার পরও পণ্য না পাওয়া গ্রাহকদের গেটওয়েতে আটকে থাকা অর্থ ফেরতের (রিফান্ড) বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংককে এ বিষয়ে তদন্ত করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত এক আবেদন শুনানি নিয়ে আজ রোববার (০৭ নভেম্বর) বিচারপতি মো.মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো.কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে পণ্য কিনতে অগ্রিম টাকা পরিশোধ করেও পণ্য না পাওয়ায় সংশ্লিষ্ট ক্রেতাদের অর্থ ফেরত দিতে পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা/নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তার জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

অর্থ সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপকসহ আট বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আশফাকুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো.রাসেল চৌধুরী।

এর আগে, গত ২৪ অক্টোবর ২২ গ্রাহক এ রিট করেছিলেন। ইভ্যালিতে অর্ডার করা এই ২২ গ্রাহকের ২ কোটি ৬১ লাখ টাকা দুটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের গেটওয়েতে আটকা পড়েছে।

আইনজীবী আশফাকুর রহমান জানান, এই ২২ জন গ্রাহক সেপ্টেম্বর মাসে ইভ্যালিতে দুটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে টাকা পরিশোধ করে পণ্যের অর্ডার করেন। তারা এখনো পণ্য পাননি।

অ্যাডভোকেট আশফাকুর বলেন, বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলার অনুসারে ১০ দিনের মধ্যে পণ্য না দিলে অর্থ ফেরত দিতে হবে। তাই অর্থ ফেরতে পদক্ষেপ নিতে বাংলাদেশ ব্যাংকের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে এ রিট করা হয়। আদালত অন্তর্বতীকালীন আদেশসহ রুল জারি করেছেন।