বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

আপিল বিভাগে বিচারকাজ পরিচালনায় দুই বেঞ্চ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারকার্য পরিচালনার জন্য দু’টি বেঞ্চ গঠন করা হয়েছে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বেঞ্চ দু’টি গঠন করেছেন। রবিবারের (৬ ফেব্রুয়ারি) কার্যতালিকা সেই অনুযায়ী প্রস্তুত করা হয়েছে।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্টের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আপিল বিভাগের এক নম্বর কোর্টে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে বিচারকাজ পরিচালিত হবে। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এম ইনায়েতু রহিম।

অন্যদিকে দুই নম্বর কোর্টে নেতৃত্ব দেবেন বিচারপতি মো. নূরুজ্জামান। এই বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

উল্লেখ্য, আপিল বিভাগের বিচারক সংকট নিরসনে গত ৯ জানুয়ারি নতুন চার বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। তাঁরা হলেন- বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

একই দিন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করান। কিন্তু অসুস্থ থাকায় শপথ নিতে পারেননি বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান। এরপর গতকাল শুক্রবার (৪ ফেব্রুয়ারি) তিনি চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

বর্তমানে আপিল বিভাগে এখন মোট সাতজন বিচারপতি রয়েছেন। এর মধ্যে বিচারপতি মোহাম্মদ ইমান আলী ছুটিতে রয়েছেন। ফলে বিচারকাজে অংশ নিচ্ছেন ছয়জন বিচারপতি।