কোর্ট হিলে আইনজীবী ভবন নির্মাণে গাছ কাটায় আটক ৪
কোর্ট হিলে আইনজীবী ভবন নির্মাণে গাছ কাটায় আটক ৪

কোর্ট হিলে আইনজীবী ভবন নির্মাণে গাছ কাটায় আটক ৪

চট্টগ্রামে আইনজীবী ও জেলা প্রশাসনের বিরোধ থামছে না। আইনজীবীদের ভবন নির্মাণ কাজে নিয়োজিত চার শ্রমিককে জেলা প্রশাসনের মৌখিক নির্দেশে আটক করা হয়েছে। এ ঘটনায় ক্ষুব্ধ আইনজীবীরা কঠোর আন্দোলনের পথে হাঁটতে পারেন বলে জানা গেছে।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) আইনজীবীদের ভবন নির্মাণের জন্য কোর্ট হিলের গাছ কেটে ফেলার অভিযোগে চার নির্মাণ শ্রমিককে আটক করেছে পুলিশ। বেলা সাড়ে ১১টার দিকে গাছ কাটার সময় জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের নির্দেশে এ অভিযান চালানো হয়।

এ বিষয়ে চট্টগ্রাম আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন বলেন, একুশে ভবন নির্মাণ কাজে নিয়োজিত শ্রমিক আটকের বিষয়ে পুলিশের সঙ্গে কথা বলছি। তাদের ছেড়ে দিতে হবে। তা না হলে আইনজীবীরা এবার মাঠে নামতে বাধ্য হবে। আইন মন্ত্রণালয়কে বিষয়টি অবগত করা হয়েছে। আমাদের জায়গায় আমরা কী করবো তা কারও দেখার বিষয় নয়- বিষয়টি পরিষ্কার।

আইনজীবীরা বলছেন, সম্প্রতি একুশে আইনজীবী ভবন নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ভবন নির্মাণের অংশ হিসেবে প্রাথমিক নির্মাণকাজ শুরু হয়। আটক শ্রমিকরা ওই ভবন নির্মাণে কাজ করছিলেন।

কোতোয়ালি থানার ওসি নেজাম উদ্দিন বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে কাছ কাটার মৌখিক অভিযোগ পেয়ে চার শ্রমিককে আটক করা হয়েছে। লিখিত অভিযোগের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাজমুল আহসান বলেন, পরিবেশের ক্ষতিসাধন করে ভবন নির্মাণ করার জন্য গাছ কাটার সময় চার শ্রমিককে আটক করেছে পুলিশ। পরিবেশ রক্ষায় মন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছে।

উল্লেখ্য, কোর্ট হিলে ভবন নির্মাণ নিয়ে পাঁচ মাস ধরে জেলা প্রশাসন ও আইনজীবী সমিতির মধ্যে দ্বন্দ্ব চলছে। গত বছরের সেপ্টেম্বরে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি কোর্ট হিলে নতুন করে দুটি ভবন নির্মাণের উদ্যোগ নিলে বাধা দেয় জেলা প্রশাসন। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।