প্রশিক্ষণ নিতে ভারতে যাচ্ছেন অধস্তন আদালতের ৫০ বিচারক
প্রশিক্ষণ (প্রতীকী ছবি)

সন্ত্রাসবিরোধী মামলার বিচার ও মেডিয়েশন বিষয়ে প্রশিক্ষণ নেবেন ৩৯ বিচারক

পৃথক দু’টি বিষয়ে ভিন্ন ভিন্ন সংস্থার আয়োজিত দুইটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ নিচ্ছে বিচার বিভাগীয় ৩৯ কর্মকর্তা। এর মধ্যে সন্ত্রাস বিরোধী মামলার বিচারে প্রতিবন্ধকতা বিষয়ে ২০ জন এবং মেডিয়েশন বিষয়ে ১৯ জন বিচারক প্রশিক্ষণ নেবেন। উভয় কর্মশালাই ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ রহমত আলী স্বাক্ষরিত পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ন্যাশনাল সেন্টার ফর স্টেট কোর্টস (এনসিএসসি) এর ‘স্ট্রেংথেনিং রুল অব ল’ প্রোগ্রাম এবং জুডিশিয়াল অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউট (জেএটিআই) এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘চ্যালেঞ্জেস ইন অ্যাডজুডিকেটিং অ্যান্টি-টেরোরিজম কেসেস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে আগামী ১২ ফেব্রুয়ারি। এদিন সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ভার্চুয়াল পদ্ধতিতে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে।

এতে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর -এর সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারকগণ অংশগ্রহণ করবেন। এছাড়া ঢাকা, গাজীপুর, রাজবাড়ী, চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, সুনামগঞ্জ, খুলনা, বাগেরহাট এবং ভোলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারকগণ অংশগ্রহণ করবেন।

সন্ত্রাস বিরোধী মামলার বিচারে প্রতিবন্ধকতা বিষয়ক প্রশিক্ষণের জন্য মনোনীত বিচারকদের তালিকা দেখতে বিজ্ঞপ্তি ক্লিক করুন।

অপরদিকে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস) আয়োজিত ছয়দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হবে আগামী ২৫-২৬ ফেব্রুয়ারি, ৪-৫ মার্চ এবং ১১-১২ মার্চ। এটিও ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এই কর্মশালায় অংশগ্রহণ করবেন ভোলা জেলা জজ আদালতে কর্মরত ১৩ জন বিচারক এবং ভোলার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কর্মরত ৬ জন বিচারক।

মেডিয়েশন বিষয়ক প্রশিক্ষণের জন্য মনোনীত বিচারকদের তালিকা দেখতে বিজ্ঞপ্তি ক্লিক করুন।