পুলিশ (প্রতীকী ছবি)
পুলিশ (প্রতীকী ছবি)

শিশুদের কান ধরে উঠ-বস করানো চার পুলিশ সদস্যকে অব্যাহতি

রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে তারকাঁটার বেড়া উপেক্ষা করে ভেতরে গিয়ে খেলাধুলা করায় পুলিশের বিরুদ্ধে শিশুদের কান ধরে উঠ-বস করানো এবং সে দৃশ্য ভিডিও করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় কলাবাগান থানায় কর্মরত পুলিশের চার সদস্যকে থানা থেকে অব্যাহতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপ-কমিশনার ফারুক হোসেন গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

প্রত্যাহার করা চারজনের মধ্যে একজন কলাবাগান থানার উপ-পরিদর্শক (এসআই) এবং বাকি ৩ জন কনস্টেবল। তবে তাদের নাম এখনো জানা যায়নি।

ডিএমপি সূত্রে জানা গেছে, ওই চার সদস্যকে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে। এই ঘটনা তদন্তে একটি কমিটিও করা হয়েছে। ঘটনার সত্যতা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। চার সদস্যের তদন্ত কমিটিতে ধানমন্ডি জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) এহসানুল ফেরদৌসকে প্রধান করা হয়েছে। কমিটি আগামী চার কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

উল্লেখ্য, গত ৩১ জানুয়ারি রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে তারকাঁটার বেড়া দিয়ে বেষ্টনী তৈরি করে কলাবাগান থানা পুলিশ। তারা সেখানে একটি সাইনবোর্ডও টানিয়ে দেয়। মাঠ হিসেবে পরিচিত জায়গাটিতে কলাবাগান থানার ভবন হওয়ার কথা। তবে থানা ভবন নির্মাণের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে এলাকাবাসী আন্দোলন করছেন।

পুলিশ মাঠটিতে তারকাঁটার বেড়া দেওয়ার পরও সেদিন সেখানে দিনের বেলায় প্রতিবাদ করে কয়েকজন শিশু-কিশোর এবং অভিভাবক। পুলিশের নির্দেশ সত্ত্বেও তারা ওই দিন খেলা থামায়নি। পরে ওই দিন রাতে প্রকাশ্যে ৩-৪ জন শিশুকে কান ধরিয়ে উঠ-বস করায় পুলিশ। স্থানীয়রা এ ঘটনার ভিডিও মোবাইলে ফোনে ধারণ করে।

সম্প্রতি ওই ভিডিও ফুটেজ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে চার সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়।