নেশার টাকা না পেয়ে বাবাকে হত্যা, ছেলের আমৃত্যু কারাদণ্ড
কারাদণ্ড (প্রতীকী ছবি)

প্রথম ইয়াবা মামলার রায়, পাঁচজনের কারাদণ্ড

প্রায় ২০ বছর আগে নেশাজাতীয় ট্যাবলেট ইয়াবা উদ্ধারের ঘটনায় দায়েরকৃত প্রথম মামলার রায় ঘোষণা করেছেন আদালত। মাদক নিয়ন্ত্রণ আইনে করা মামলায় দুই ভাইসহ পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

ঢাকার পরিবেশ আপিল আদালতের বিচারক এস এম এরশাদুল আলম গত বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এই রায় দেন।

আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর আ ফ ম রেজাউল করিম গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

আইনজীবী রেজাউল করিম জানান, সাজার আদেশ পাওয়া আসামিদের একজনকে যাবজ্জীবন ও বাকি চারজনকে তিন বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

যাবজ্জীবন পাওয়া আসামির নাম সফিকুল ইসলাম। তাঁর ভাই রফিকুল ইসলামকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দুই ভাইকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

তিন বছর করে সাজা পাওয়া অপর তিনজন হলেন- সামছুল ইসলাম, সোমনাথ সাহা ও এমরান হক। এই তিনজন পলাতক। তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

উল্লেখ্য, ২০০২ সালে রাজধানীর গুলশানের নিকেতনে সফিকুলের বাসায় অভিযান চালিয়ে ইয়াবা জব্দ করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এ ঘটনায় সংস্থাটির তৎকালীন পরিদর্শক এনামুল হক বাদী হয়ে গুলশান থানায় মামলা করেন।

মামলাটি তদন্ত করে পরের বছর ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়। ২০১০ সালে পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। রাষ্ট্রপক্ষ থেকে ১০ জন সাক্ষীকে আদালতে হাজির করা হয়।