দুই আইনজীবীর রিমান্ড: অধস্তন আদালতের নথি তলব করলেন হাইকোর্ট
বাংলাদেশের উচ্চ আদালত

যথার্থ কারণ ছাড়া জনস্বার্থে রিট করে আদালতের সময় নষ্ট করায় জরিমানা

উপযুক্ত কারণ না থাকা সত্ত্বেও রিট আবেদন দায়ের করে আদালতের মূল্যবান সময় নষ্ট করায় এক ব্যক্তিকে প্রতীকী অর্থে জরিমানা (টোকেন মানি) করেছেন আদালত।

হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল দ্বৈত বেঞ্চ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এই আদেশ দেন।

যথার্থ কারণ না থাকা সত্ত্বেও জনস্বার্থে রিট আবেদন করে আদালতের মূল্যবান সময় নষ্ট করায় মাহবুবুর রহমান নামে রূপগঞ্জের এক বাসিন্দাকে ৫০০ টাকা জরিমানা করেছেন আদালত।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন মো. ইয়ারুল ইসলাম, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আসিফ হাসান।

আদালতের আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

রাষ্ট্রপক্ষের এই আইনজীবী জানান, আদালত রিটকারীকে টোকেন মানি হিসেবে ৫০০ টাকা জরিমানা করেছেন। মামলার কোন গ্রাউন্ড ছিল না। শুধুমাত্র আদালতের সময় নষ্ট করেছে।

এ ধরনের রিটকারীদের নিরুৎসাহিত করার জন্য এ জারিমানা করা হয়েছে উল্লেখ করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, যাতে আর কেউ এসে এ ধরনের রিট দায়ের না করতে পারে।

নারায়ণগঞ্জের তারাব পৌরসভার ৯নং ওয়ার্ড কমিশনার আতিকুর রহমানের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলমান। এরপরেও তিনি কীভাবে নির্বাচন করলেন, এমন অভিযোগে ওই নির্বাচন ও তার পদ বাতিল করার জন্য মাহবুবুর রহমান এই রিটটি দায়ের করেছিলেন।

তবে আদালতের মতে, এই অভিযোগটি নির্বাচনী ট্রাইব্যুনালে করার কথা। এখনই হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন করার যথার্থ কারণ সৃষ্টি হয়নি। এ কারণে আদালতের মূল্যবান সময় নষ্ট করার জন্য তাকে ৫০০ টাকা জরিমানা করা হয়।