প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

শুধুমাত্র শারীরিক উপস্থিতিতে চলবে অধস্তন আদালতের বিচারকাজ

এবার প্রচলিত পদ্ধতিতে অধস্তন আদালতের বিচারিক কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। ফলে আজ সোমবার (৭ মার্চ) থেকে অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহে শুধুমাত্র শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক বিচারকাজ পরিচালিত হবে।

প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, সোমবার (৭ মার্চ) থেকে অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহে শুধুমাত্র শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

স্বাভাবিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ থেকে (৩০.৭. ২০২০ তারিখের ১৩ জে, নং) জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী আদালত প্রাঙ্গণ ও এজলাস কক্ষে সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত নির্দেশনা প্রতিপালনের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে দেশব্যাপী করোনা ভাইরাসজনিত রোগের বিস্তার রোধকল্পে দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে অর্ধেক সংখ্যক সহায়ক কর্মকর্তা-কর্মচারী নিয়ে সকল প্রকার কার্যক্রম পরিচালনা করতে নির্দেশনা জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

গত ২৪ জানুয়ারি এ নির্দেশনা জারি করা হয়। যাতে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এ নির্দেশনা বলবৎ থাকবে বলে জানানো হয়। পরবর্তীতে ৬ ফেব্রুয়ারি এ সংক্রান্ত পৃথক একটি বিজ্ঞপ্তিতে নির্দেশনার সময়সীমা বর্ধিত করা হয়।