সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রিট, হাইকোর্ট বললেন, ‘এখানে সবার স্বার্থ জড়িত’

সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরি করতে দায়ের করা রিট রিট আবেদনটি সংশোধন করে নিয়ে আসতে বলেছেন হাইকোর্ট। আগামীকাল মঙ্গলবার (৮ মার্চ) রিট আবেদনটির ওপর শুনানি অনুষ্ঠিত হবে।

আজ সোমবার (৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য ওঠে। এ সময় আদালত শুনানির জন্য মঙ্গলবার (৮ মার্চ) দিন ধার্য করেছেন।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবির।

শুনানিতে রিটকারী আইনজীবীর উদ্দেশে আদালত বলেন, ‘রিট আবেদনটি নির্ভুল করে আগামীকাল নিয়ে আসুন, আমরা শুনব। এখানে সবার স্বার্থ জড়িত।’

প্রসঙ্গত, গতকাল রোববার (৬ মার্চ) সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরি করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের তিন আইনজীবী অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর ও অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ এ রিট দায়ের করেন। রিটে বাণিজ্য সচিব, ভোক্তা অধিকার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (৩ মার্চ) সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন তিন আইনজীবী।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। বুধবার (২ মার্চ) বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

এ ব্যাপারে আদালত আইনজীবীদের যথাযথ প্রক্রিয়ায় রিট করার পরামর্শ দেন। তার উপরে ভিত্তি করেই পরবর্তীতে এই শুনানির ব্যবস্থা করা হয়।