সাংবাদিক কনক সারোয়ারের বোন নুসরাত শাহরিন রাকা (ইনসেটে)
সাংবাদিক কনক সারোয়ারের বোন নুসরাত শাহরিন রাকা (ইনসেটে)

হাইকোর্ট থেকে জামিন পেলেন সাংবাদিক কনক সারোয়ারের বোন

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রবাসী সাংবাদিক কনক সারোয়ারের বোন নুসরাত শাহরিন রাকাকে জামিন দিয়েছে হাইকোর্ট।

জামিন প্রশ্নে জারি করা রুল যথাযথ ঘোষণা করে আজ সোমবার (১৪ মার্চ) বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি এস মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে রাকার পক্ষে শুনানি করেন জয়নুল আবেদীন, জেড আই খান পান্না ও জামিউল হক ফয়সাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর।

এর আগে গত বছরের ৮ নভেম্বর হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন রাকা। এরপর ২৫ জানুয়ারি তাকে কেন জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। ওই রুলের শুনানি শেষে আদালত এই রায় দেয়।

২০২১ সালের ৪ অক্টোবর রাতে রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে রাকাকে গ্রেপ্তার করে র‌্যাব সদস্যরা। বাহিনীটির দাবি ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে রাষ্ট্রবিরোধী তৎপরতার কারণে তাকে গ্রেপ্তার করা হয়।

এরপর তার বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি এবং মাদক আইনে আরেকটি মামলা করে র‌্যাব।

গত ৬ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় রাকাকে ৩ দিন এবং মাদক মামলায় ২ দিনের রিমান্ডে পাঠায় আদালত। জিজ্ঞাসাবাদ শেষে ১২ অক্টোবর তাকে কারাগারে পাঠানো হয়। এরপর থেকে তিনি কারাগারেই আছেন।

কনক সারোয়ার বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তিনি সরকারের কট্টর সমালোচক। অনলাইনে নানা ভিডিওতে অবৈধভাবে সরকার উৎখাতে নানা উসকানি দেয়ার অভিযোগ আছে তার বিরুদ্ধে।