ভুয়া সংবাদ পরিবেশনে ১৫ বছরের কারাদণ্ড!

বিভিন্ন দেশে নিয়োজিত থাকা দূতাবাসকর্মীদের বিষয়ে ভুয়া সংবাদ পরিবেশন করলে কঠোর শাস্তির আইন প্রণয়ন করেছে রাশিয়া। আইন অনুযায়ী ভুয়া সংবাদ ছড়ালেই হতে পারে ১৫ বছরের কারাদণ্ড।

এমন আইনেই গত শুক্রবার (২৫ মার্চ) স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ইউক্রেনে সেনা অভিযান নিয়েই বৈশ্বিকভাবে চাপের মুখে আছেন পুতিন। অভিযানের মাস পেরোলেও এখনও ইউক্রেনকে বাগে আনতে পারেননি তিনি। বিশ্ব গণমাধ্যমেও পুতিনের যুদ্ধংদেহী মনোভাব নিয়ে চলছে সমালোচনা। তার মধ্যেই গত সপ্তাহে পার্লামেন্টে পাস হওয়া ভুয়া তথ্য সংক্রান্ত বিলটিতে স্বাক্ষর করলেন পুতিন।

এই আইনে বলা হয়েছে, বিদেশে কর্মরত রাশিয়ার কোনো সরকারি কর্মকর্তা কিংবা সংস্থার বিরুদ্ধে ভুয়া তথ্য বা খবর ছড়ালে কারাদণ্ড, সঙ্গে অর্থদণ্ডও হতে পারে। আর এই আইনের সর্বোচ্চ সাজা হবে ১৫ বছরের কারাদণ্ড।

এর আগে চলতি মাসের শুরুর দিকে রাশিয়ান সশস্ত্র বাহিনীর সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ালে একই ধরণের সাজার বিধান রেখে একটি আইন অনুমোদন দেওয়া হয়েছিল। ইউক্রেন আক্রমণের পর আইনটি প্রণীত হয়।