হবিগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স
হবিগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স

হবিগঞ্জের সিজেএম কোর্টে তিন মাসে ৩ হাজার ৭৬৯ মামলা নিষ্পত্তি

চলতি বছরের প্রথম তিন মাসে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত হবিগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতে মামলা নিষ্পত্তির হার ১৫১.৯১ শতাংশ। এ সময় হবিগঞ্জের ম্যাজিস্ট্রেট আদালতসমূহে মোট ৩ হাজার ৭৬৯টি মামলা নিষ্পত্তি হয়েছে।

আজ শনিবার (২ এপ্রিল) সকাল ১০টায় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্সে উপস্থাপিত সিজেএম আদালতের মামলার সার্বিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

সংশ্লিষ্ট আদালতের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হারুন অর-রশীদের সভাপতিত্বে কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের জেলা ও দায়রা জজ মো. হাসানুল ইসলাম।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন দম ট্রাইব্যুনাল-১ এর বিচারক সুদীপ্ত দাস, পুলিশ সুপার এস.এম মুরাদ আলী, বিজিবির উপ অধিনায়ক মো. তৌফিক, ডেপুটি সিভিল সার্জনসহ জেলার সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ (ওসি), জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ মঞ্জুর উদ্দিন আহম্মেদ শহীন, সিআইডি এবং পিবিআই এর প্রতিনিধি, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক, র‍্যাবের ডেপুটি কমান্ডার ও পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক।

এছাড়া হবিগঞ্জের সিজেএম আদালতে কর্মরত অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ইয়াসির আরাফাত, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ঝুমু সরকার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাহামিনা হক, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাহেলা আক্তার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল ভূঁইয়া, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ছিফাত উল্লাহ।

অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনা করেন পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্সের ফোকাল পার্সন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ইয়াসির আরাফাত।

অনুষ্ঠানে ম্যাজিস্ট্রেসীর বিদ্যমান মামলা ও মামলার নিষ্পত্তির বিষয়ে পরিসংখ্যানসহ বিস্তারিত উপস্থাপন করেন কনফারেন্সের ফোকাল পার্সন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন।

এছাড়াও বিষয় ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ঝুমু সরকার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাহামিনা হক ও ছিফাত উল্লাহ। পাশাপাশি সকল অফিসার ইনচার্জসহ অন্যান্য অফিসের প্রতিনিধিরা দায়িত্ব ও সমস্যার বিষয়ে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিচার সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এ বিষয়ে সমস্যা চিহ্নিত করে সমাধানের সিদ্ধান্ত গৃহীত হয়। সকলে মিলে এবং সকলের সম্মিলিত প্রয়াসে দ্রুত মামলা নিষ্পত্তি করা, দ্রুত তদন্ত কার্যক্রম সমাপ্ত এবং ন্যায় বিচার নিশ্চিতের অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থাপিত প্রতিবেদন পর্যালোচনা করলে দেখা যায়, ২০২১ সালের জুন মাসে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. হারুন অর-রশীদ হবিগঞ্জের সিজেএম আদালতে যোগদানের পর এ পর্যন্ত ৪ হাজার মামলার জট কমেছে। এসময় মামলা দ্রুত নিষ্পত্তিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। ফলে বেড়েছে মামলা নিষ্পত্তির হারও।

২০২০ সালে হবিগঞ্জের সিজেএম আদালতে পূর্ববর্তী মামলা, নতুন করে দায়ের হওয়া ও বিচারের জন্য আসা মামলার সংখ্যা ছিল ১৭ হাজার ৫৬৪টি আর নিষ্পত্তির হার ছিল ৮৩.৫২ শতাংশ। ২০২১ সালে বিচারাধীন মামলা ছিল ১৬ হাজার ১১১টি, নিষ্পত্তির হার ছিল ১১৫.৩৭ শতাংশ। অন্যদিকে চলতি বছর প্রথম তিন মাসেই বিচারাধীন মামলার সংখ্যা কমে বর্তমানে ১৪ হাজার ৮২৩টি নেমেছে।