দুই আইনজীবীর রিমান্ড: অধস্তন আদালতের নথি তলব করলেন হাইকোর্ট
বাংলাদেশের উচ্চ আদালত

জি কে শামীমের মায়ের জামিন মেলেনি, রুল খারিজ

অবৈধ সম্পদ অর্জনের মামলায় কথিত যুবলীগ নেতা ও বিতর্কিত ঠিকাদার এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের মা আয়েশা আক্তারকে জামিন দেননি হাইকোর্ট। সেই সাথে মামলাটির জামিনের বিষয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন আদালত।

জামিন প্রশ্নে জারি করা রুল আবেদনকারী পক্ষের আইনজীবীরা আর শুনানি করবেন না বলে জানালে আজ মঙ্গলবার (৫ এপ্রিল) বিচারপতি মো. নজরুল ইসলাম ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন, তার সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ আল মামুন ভূঁইয়া। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম ফজলুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

পরে আইনজীবী আলতাফ হোসেন বলেন, “উনার জামিন আবেদনটি প্রত্যাহার করা হয়েছে। এখন আয়েশা আক্তারকে জামিন পেতে হলে ফের নিম্ন আদালতে আবেদন করতে হবে। সেখানে জামিন আবেদন নাকচ হলে তিনি আবার হাই কোর্টে এসে জামিন চাইতে পারবেন।”

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি অবৈধ সম্পদ অর্জনের মামলায় জি কে শামীমের মা আয়েশা আক্তারকে কেন জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

গত ২৫ জানুয়ারি আত্মসমর্পণের পর ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর তিনি হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

গত ১৬ নভেম্বর আদালত জি কে শামীম ও তার মা আয়েশা আক্তারের নামে দুদকের দেওয়া চার্জশিট আমলে নেন। পলাতক থাকায় আয়েশা আক্তারের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

২০১৯ সালের ২১ অক্টোবর জি কে শামীম ও তার মা আয়েশা আক্তারের নামে ২৯৭ কোটি আট লাখ ৯৯ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলা দায়ের করেন সংস্থাটির উপ-পরিচালক মো. সালাহউদ্দিন। গত বছর দুজনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করা হয়।