শাস্তির আদেশের প্রথম দিনে রোববার (১০ এপ্রিল) ঠাকুরগাঁও আদালত চত্বরে মাদকবিরোধী প্ল্যাকার্ড হাতে এক ঘণ্টা দাঁড়িয়ে ছিলেন আব্দুল্লাহ
শাস্তির আদেশের প্রথম দিনে রোববার (১০ এপ্রিল) ঠাকুরগাঁও আদালত চত্বরে মাদকবিরোধী প্ল্যাকার্ড হাতে এক ঘণ্টা দাঁড়িয়ে ছিলেন আব্দুল্লাহ

জেল-জরিমানার বদলে আদালত চত্বরে প্ল্যাকার্ড হাতে সাজা ভোগ!

জেল-জরিমানার বদলে মাদক মামলায় এক আসামিকে ব্যতিক্রমী এক দণ্ড দিয়েছে আদালত। রায় অনুযায়ী, অপরাধের শাস্তি হিসেবে প্ল্যাকার্ড নিয়ে দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ১ ঘণ্টা করে ১০ কর্মদিবস মাদকবিরোধী প্রচারণা চালাতে হবে।

ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা ও দায়রা জজ গাজী দেলোয়ার হোসেন গত সপ্তাহে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত মো. আব্দুল্লাহ (৫০) জেলার রানীশংকৈল উপজেলার রাউথনগর গ্রামের বাসিন্দা।

আদালত সূত্রে জানা গেছে, আব্দুল্লাহর বিরুদ্ধে ২০১৫ সালের একটি মাদক মামলা বিচারাধীন ছিল। প্রথমে আদালত তাকে এক বছরের কারাদণ্ড ও ৩ হাজার টাকা জরিমানার আদেশ দেন। তবে আসামিপক্ষের আদালতকে জানান, যে আব্দুল্লাহ একজন গরীব কৃষক ও তার দুই মেয়ে আছে। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিও তিনি। এ অবস্থায় শাস্তির আদেশটির বিবেচনার আবেদন করা হয়।

পরে বিচারক আগের রায় পরিবর্তন করে আব্দুল্লাহকে প্রতিদিন ১ ঘণ্টা করে ১০ কর্মদিবস আদালত চত্বরে “মাদক ব্যবসার জন্য আমি দু:খিত, লজ্জিত, অনুতপ্ত ও ক্ষমাপ্রার্থী” এবং “মাদক দেশ ও দশের শত্রু, মাদক পরিহার করুন” লেখা সম্বলিত প্রচারণার আদেশ দেন।

গত রোববার (১০ এপ্রিল) সেই রায় কার্যকর হয়েছে। ফলে এদিন ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ আদালতের মূল ফটকের সামনে প্ল্যাকার্ড হাতে আব্দুল্লাহকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

আসামিপক্ষের আইনজীবী জাকির হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আসামির দুটি মেয়ে আছে। এছাড়া সে একজন গরীব কৃষক। এর আগে তার নামে কোনও অভিযোগ ছিল না। তাই সামগ্রিক বিবেচনায় বিচারক এ রায় দেন।