বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে

বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের ডোপ টেস্ট (মাদক গ্রহণ করে কি না সেই পরীক্ষা) বাধ্যতামূলক করার উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে সেই প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এজন্য বিদ্যমান আইন সংশোধন করা হবে জানিয়ে তিনি বলেছেন, ভর্তির সময় মেডিকেল টেস্ট করার বিষয়টি উল্লেখ থাকবে।

আজ রোববার (২৬ জুন) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উদ্‌যাপন উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে ডোপ টেস্ট করার প্রক্রিয়া শুরু হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যখন মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলেছিলেন তার আগেই আমরা পুলিশের ডোপ টেস্ট শুরু করে দিয়েছিলাম। এরপর প্রধানমন্ত্রীকে দেওয়া একটি প্রস্তাবে সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে ডোপ টেস্টের কথা বলেছিলাম।

তিবি বলেন, চাকরি যোগদান করার আগে সিভিল সার্জন যেসব পরীক্ষা করেন, সেখানে ডোপ টেস্ট করা হবে। সেটা করাও হচ্ছে। এটা ব্যাপকভাবে করতে অবকাঠামো উন্নয়ন করতে হবে। ইতোমধ্যে সেই প্রচেষ্টা শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ছাত্রদের ডোপ টেস্টের বিষয়ে আসাদুজ্জামান খাঁন কামা বলেন, বিশ্ববিদ্যালয়ে আইন তৈরি করা হচ্ছে। ওই আইন অনুযায়ী শিক্ষার্থী ভর্তির আগে ডোপ টেস্ট করা হবে।

এ সময় মন্ত্রী আরও বলেন, ২০২১ সালে সারা দেশে অভিযান পরিচালনা করে ইয়াবা বড়ি, হেরোইন, গাঁজাগাছ, ফেনসিডিলসহ অন্যান্য বিভিন্ন ধরনের বিপুল মাদকদ্রব্য জব্দ করে ২১ হাজার ৯৯২ জনের বিরুদ্ধে ২০ হাজার ৫৯২টি মামলা করা হয়েছে।