হুইপের মামলায় বরখাস্ত পুলিশ কর্মকর্তার ৫ লাখ টাকা জরিমানা
সাইবার ট্রাইব্যুনাল, ঢাকা

মহানবীকে কটূক্তি: আইনজীবীর নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদ (সা.) নিয়ে কটূক্তি করায় সুপ্রিম কোর্টের এক আইনজীবী সাইফুর রেজার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

ঢাকার সাইবার ট্রাইব্যুনালে রোববার (১৭ জুলাই) মামলাটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী মো. মহসীন। ট্রাইব্যুনালের বিচারক আসসামস জগলুল হোসেন মামলাটি তদন্ত করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) কে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

বাদীপক্ষের অন্যতম আইনজীবী জুলফিকার আলী জুনু এই তথ্য নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগে বলা হয়, গত ১৪ জুন ব্যারিস্টার ফাহিম হোসাইন একটি ফেসবুক স্ট্যাটাস শেয়ার করেন। যাতে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) এর স্ত্রীদের নাম উল্লেখ করা হয়। উক্ত ফেসবুক স্ট্যাটাসে সাইফুর রেজা মহানবীকে (সা.) নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এই মন্তব্যের মাধ্যমে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন।

মামলায় আসামির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮এর ২৮(১), ২৮(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

এর আগে গত ১৫ জুন এ ঘটনায় একই আইনজীবী একটি মামলা দায়ের করেন। তবে শাহবাগ থানা পুলিশি মামলা হিসেবে গ্রহণ না করে জিডি হিসেবে গ্রহণ করে। তাই সাইবার ট্রাইব্যুনালে এই মামলা দায়ের করলেন তিনি।

ফেসবুকে ষাটোর্ধ্ব ওই আইনজীবীর মন্তব্য নজরে আসার পর ঘটনার দিন বিক্ষুব্ধ আইনজীবীরা তাৎক্ষণিক বিক্ষোভ প্রতিবাদ করে। এক পর্যায়ে তার চেম্বারের চেয়ার-টেবিল-ডেস্ক ভাঙচুর করা হয়।

উদ্ভূত পরিস্থিতিতে ওইদিন বিকেলেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটি জরুরি বৈঠকে সাইফুর রেজার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য পদ স্থগিত করে। এরপর গত ১৬ জুন ওই আইনজীবীর এবার ঢাকা আইনজীবী সমিতির সদস্যপদও স্থগিত করা হয়।