মুহুরীদের জন্য পৃথক পোশাক-আইডি কার্ড, বিচারঙ্গন টাউট-দালাল মুক্ত করতে বসবে আদালত

মুহুরীদের জন্য পৃথক পোশাক-আইডি কার্ড, বিচারঙ্গন টাউট-দালাল মুক্ত করতে বসবে আদালত

মাদারীপুর জেলা আইনজীবী ক্লার্ক (মুহুরী) সমিতির সদস্যদেরকে সনাক্ত করতে পৃথক পোশাক এবং পরিচয়পত্র প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মাদারীপুরের বিচারঙ্গন টাউট, দালাল মুক্ত করার জন্য মাঝেমধ্যে সংক্ষিপ্ত বিচার আদালত বসানো হবে।

মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হাওলাদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মাদারীপুর জেলা আইনজীবী ক্লার্ক (মুহুরী) সমিতির সদস্যদেরকে সনাক্ত করার জন্য মাদারীপুর জেলা আইনজীবী সমিতির পক্ষ হতে পোশাক তৈরী করা হয়েছে। যাতে করে অন্য কেউ মুহরী পরিচয় দিয়ে প্রতারণার সুযোগ গ্রহণ করতে না পারে।

গোলাম কিবরিয়া বলেন, এটি একটি সমন্বিত উদ্যোগ। এ উদ্যোগে সাথে আছেন মাদারীপুরের বিজ্ঞ বিচারক মহোদয়গণ, বিজ্ঞ আইনজীবীগণ, বিজ্ঞ আদালতের সর্ব পর্যায়ের কর্মকর্তা কর্মচারীগণ, মাদারীপুর জেলা আইনজীবী ক্লার্কগণ ও মাদারীপুর জেলা আইনজীবী সমিতির কর্মকর্তাগণ।

সমিতির সাধারণ সম্পাদক বলেন, ইতিমধ্যেই আইনজীবী ক্লার্ক (মুহুরী) সমিতির সদস্যদের তালিকা হালনাগাদ করা হয়েছে। মুহুরীদের সহযোগীদের তালিকা প্রণয়ন এবং তাদেরকে আইডি কার্ড প্রদান করা হয়েছে।

মাদারীপুরের বিচার অঙ্গন টাউট, দালাল, তদবিরবাজ মুক্ত করার উদ্যোগ হিসেবে মাঝে মধ্যেই সংক্ষিপ্ত বিচার আদালত বসবে। এই আদালতের মাধ্যমে যারা মামলার ফরিয়াদী, আসামী, সাক্ষী, মুহুরী কিংবা মুহুরীর সহকারী নয় এমন ধরনের ব্যক্তিকে যাচাই বাছাই অন্তে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।