ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য সুপ্রিম কোর্টে সরকারি আইনি সেবা নিশ্চিত করা হয়েছে
সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির ২২তম সভা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য সুপ্রিম কোর্টে সরকারি আইনি সেবা নিশ্চিত করা হয়েছে

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টে সরকারি আইনি সেবা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

সুপ্রিম কোর্ট মিলনায়তনে মঙ্গলবার (২ আগস্ট) অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির ২২তম সভায় তিনি এ কথা বলেন।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বলেছেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের দেশের সর্বোচ্চ আদালতে আইনি সহায়তা পাওয়ার ক্ষেত্রে যোগ্যতা আইনগত সহায়তা প্রদান নীতিমালায় নিশ্চিত করা হয়েছে। আইনগত সহায়তা প্রদান নীতিমালা, ২০১৪ অনুচ্ছেদ ২-এর (ঙ) উপ-অনুচ্ছেদ অনুসারে যে কোনা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র-জাতি সত্তা সম্প্রদায়ের লোকজন সরাসরি আইনি সেবা গ্রহণের ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হবেন।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন বলেন, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির কার্যক্রমের যে কোনো প্রয়োজনে প্রধান বিচারপতি সর্বাত্মক সহায়তা দিয়ে যাচ্ছেন। দেশে অসহায় ও অসচ্ছল মানুষের সেবা করার লক্ষ্য নিয়ে লিগ্যাল এইডও গুরুত্বপূর্ণ কাজ করে চলেছে।

সভায় কমিটির ২১ তম সভার কার্যবিবরণী অনুমোদন করা হয়। এছাড়া দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতি সত্তা সম্প্রদায়কে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের মাধ্যমে সরকারি আইনি সেবার সিদ্ধান্ত নেওয়া হয়।

পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতি সত্তা সম্প্রদায়ের স্ব স্ব ভাষায় সরকারি আইনি সহায়তা আইন সংক্রান্ত বিষয় প্রকাশেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের কার্যক্রমকে আরও গতিশীল করতে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় আলোচনায় অংশ নেন- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আবদুন নুর দুলাল, লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নূরুল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য সুব্রত কুমার কুন্ডু, হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মুহাম্মদ মোশারফ হোসাইন, জাতীয় আইনগত সহায়তা সংস্থার উপ-পরিচালক (প্রশাসন) সৈয়দ তফাজ্জল হাসান হিরু, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সারোয়ার হোসেন প্রমুখ।

সভায় পর্যবেক্ষক সদস্য হিসেবে অংশ নেন ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) সহ-সভাপতি দিদারুল আলম দিদার ও যুগ্ম সম্পাদক ফজলুল হক মৃধা।