সহকারী অ্যাটর্নি জেনারেল মারুফা আক্তারের নিয়োগ বাতিল
সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মারুফা আক্তার

সহকারী অ্যাটর্নি জেনারেল মারুফা আক্তারের নিয়োগ বাতিল

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী সহকারী অ্যাটর্নি জেনারেল মারুফা আক্তারের নিয়োগ বাতিল করে তাকে পদ থেকে অব্যাহতি দিয়েছে সরকার। 

রাষ্ট্রপতির আদেশক্রমে আজ বুধবার (৩ আগস্ট) আইন মন্ত্রণালয়ের সলিসিটর রুনা নাহিদ আকতার সই করা এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মারুফা আক্তারের সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে অত্র মন্ত্রণালয়ের বিগত ১৯-১০-২০১৭ খ্রি. তারিখের ০৯/সলিসিটর/২০০৯-৮৬ নং স্মারকে প্রদত্ত নিয়োগ আদেশ বাতিলক্রমে তাকে সহকারী অ্যাটর্নি জেনারেল পদ থেকে অব্যাহতি দেওয়া হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৯ অক্টোবর রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের ২৫ জন আইনজীবীকে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয় সরকার। এদের মধ্যে নিয়োগ পান অ্যাডভোকেট মারুফা আক্তার।

সে সময় রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের সলিসিটার অনুবিভাগ থেকে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। এতে বলা হয়, দ্য বাংলাদেশ ল’ অফিসার্স অর্ডার ১৯৭২–এর ৩(১) অনুচ্ছেদ অনুযায়ী, সুপ্রিম কোর্টের ২৫ জন আইনজীবীকে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশের সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করা হলো।