অ্যাডভোকেটশীপ মৌখিক পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করা যাবে অনলাইনে
বাংলাদেশ বার কাউন্সিল

দুই আইনজীবীর সনদ বাতিল করল বার কাউন্সিল

জাল সার্টিফিকেট দাখিল করায় দুই আইনজীবীর সনদ বাতিল করেছে সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রণকারী বাংলাদেশ বার কাউন্সিল।

আজ মঙ্গলবার (২৩ আগস্ট) সংস্থার ভারপ্রাপ্ত সচিব মো. আফজার উর রহমান স্বাক্ষরিত পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সনদ বাতিল হওয়া দুজন হলেন- ঢাকা জেলা আইনজীবী সমিতির সদস্য আবদুল মোতালিব এবং টাঙ্গাইল জেলা আইনজীবী সমিতির সদস্য মো. আসাদুজ্জামান খান।

বার কাউন্সিল সূত্রে জানা গেছে, আবদুল মোতালিব ১৯৯২ সালের ১৫ সেপ্টেম্বর বার কাউন্সিলের সনদ লাভ করেন। কিন্তু তাঁর জাল এল.এল.বি সার্টিফিকেট দাখিল করে সনদপ্রাপ্ত হওয়ায় ২০০১ সালে বার কাউন্সিল তা বাতিল করে দেয়।

পরবর্তীতে হলফনামাসহ বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষার ‘Form A’ এর ১৫ নং কলামে মিথ্যা তথ্য প্রদান করে পুনরায় ২০১০ সালের ১৫ ডিসেম্বর বার কাউন্সিল সনদ পান।

এই অভিযোগে বার কাউন্সিল রুলস ৬২(৫) ধারার বিধান অনুযায়ী বার কাউন্সিল তাঁকে কারণ দর্শানোর নোটিশ দেয়। শোকজের জবাব বার কাউন্সিল কর্তৃক গ্রহণযোগ্য না হওয়ায় বিধি মোতাবেক তাঁর সনদ বাতিল করা হয়েছে।

অন্যদিকে মো. আসাদুজ্জামান খান ২০০৬ সালের ২১ আগস্ট বার কাউন্সিল সনদ লাভ করেন। কিন্তু সনদ প্রাপ্তির ক্ষেত্রে তিনি জাল এইচ.এস.সি সনদ দাখিল করেন।

এপ্রেক্ষিতে বার কাউন্সিলে অভিযোগ আসায় বার কাউন্সিল রুলস ৬২(৫) ধারার বিধান অনুযায়ী বার কাউন্সিলের সভার সিদ্ধান্ত অনুযায়ী তাঁর সনদ বিধি মোতাবেক বাতিল করা হয়েছে।