১৬ বিচারকের পদোন্নতি, ১৭ জনকে বদলি
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়

বিদ্যুৎ-জ্বালানী সাশ্রয়ে আইন ও বিচার বিভাগের কতিপয় সিদ্ধান্ত

কোভিড-১৯ জনিত অর্থনৈতিক অভিঘাত এবং চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বিশ্বব্যাপী জ্বালানী, খাদ্য ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে ব্যয়-সাশ্রয় ও কৃচ্ছ্রতা সাধনে সরকারি নির্দেশনা পরিপালন সংক্রান্ত সভা করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সভাকক্ষে গত ২৩ আগস্ট এ সভা অনুষ্ঠিত হয়। সভায় আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার সভাপতিত্ব করেন।

সভার শুরুতেই আইন সচিব গোলাম সারওয়ার কোভিড-১৯ জনিত অর্থনৈতিক অভিঘাত এবং চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বিশ্বব্যাপী জ্বালানী, খাদ্য ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে ব্যয়-সাশ্রয় ও কৃচ্ছ্রতা সাধনে সরকারি নির্দেশনা পরিপালনের পদক্ষেপ গ্রহণ ও তা বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন।

সভায় উপস্থিত আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব বেগম উম্মে কুলসুম, উপসচিব শেখ গোলাম মাহবুব, শেখ হুমায়ুন কবীর, এ.কে.এম. এমদাদুল হক, মোহাম্মদ মেহেদী হাসান ও সিনিয়র সহকারী তৈয়বুল হাসান মতামত প্রদান করেন।

সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ

চলতি বছরের ২১ জুলাই অর্থ বিভাগের জারিকৃত নির্দেশনা অনুযায়ী আইন ও বিচার বিভাগ এবং এর আওতাধীন প্রতিষ্ঠানের অফিসসমূহে বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ বা ততোধিক কমি আনার বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

এক্ষেত্রে বিদ্যুৎ অপব্যবহারের ক্ষেত্রসমূহ যেমন- প্রাধিকারের বাইরে শীতাতপ যন্ত্রের (এসি) ব্যবহার, অপ্রয়োজনীয় বৈদ্যুতিক বাতি প্রজ্জ্বলন, বৈদ্যুতিক কেটলি, অপ্রয়োজনীয় বৈদ্যুতিক সরঞ্জাম চিহ্নিত করে বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে সকল দপ্তরসমূহকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা জারির সিদ্ধান্ত গৃহীত হয়।

পাশাপাশি আইন ও বিচার বিভাগ এবং এর আওতাধীন প্রতিষ্ঠানের গাড়িসমূহে জ্বালানির ব্যবহার ২০ শতাংশ বা ততোধিক কমিয়ে আনার জন্য অগুরুত্বপূর্ণ কাজে সরকারি গাড়িযোগে ভ্রমণ, ব্যক্তিগত কাজে বিধি-বহির্ভূতভাবে সরকারি গাড়ি ব্যবহার প্রাধিকার বহির্ভূত সরকারি গাড়ি বরাদ্দ প্রদান রোধকল্পে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা জারির সিদ্ধান্ত গৃহীত হয়।

এক্ষেত্রে আইন ও বিচার বিভাগ এবং এর আওতাধীন প্রতিষ্ঠানের গাড়িসমূহে যথাযথভাবে লগবই ব্যবহারের নির্দেশনা জারির সিদ্ধান্ত গৃহীত হয়।

গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে সকলকে সক্রিয় ভূমিকা পালনের অনুরোধ জানান সভার সভাপতি আইনসচিব মো. গোলাম সারওয়ার।