টাকা নিয়ে হত্যা মামলার আসামি খালাস করা হয়!

টাকা নিয়ে হত্যা মামলার আসামি খালাস করা হয়!

সরকারি আইনজীবীর বিরুদ্ধে টাকা নিয়ে খুনের আসামি খালাস করার অভিযোগের জেরে অভিনব পদ্ধতি প্রতিবাদ হয়েছে। অভিযুক্ত সরকারি আইনজীবীর ছবিসহ এমন অনৈতিক কাজের তথ্য পোস্টার আকারে ছাপিয়ে আদালত চত্বরের বিভিন্ন জায়গায় টাঙিয়ে দেওয়া হয়েছে।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলার কান্দি মহকুমা আদালতে এ ঘটনা ঘটেছে।

দেশটির স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা গিয়েছে, সম্প্রতি একটি অডিও টেপ ভাইরাল হয়। যেখানে শোনা যায়, সরকারি আইনজীবী সুনীল চক্রবর্তী টাকা নিয়ে খুনের আসামীকে মুক্তি দিয়েছেন। এই অডিও ও পোস্টার সামনে আসতেই কান্দি মহকুমা আদালতে উত্তেজনা ছড়ায়।

ঘটনার সূত্রপাত গতকাল সোমবার সকালে। এদিন কোর্ট খুলতেই দেখা যায় আদালত চত্বরে একাধিক পোস্টার লাগানো রয়েছে। যেখানে লেখা আছে ‘আমি টাকা নিয়ে মার্ডার কেসের আসামি খালাস করি; আমি টাকা ঘুষ নিয়ে সমস্ত বেআইনি কাজ কোটি; টাকা পেলে নথিও খেয়ে নিই।’ তবে কে, বা কারা এই পোস্টার ছাপিয়ে আদালত অঙ্গনে টাঙিয়েছে সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি।

এদিকে সরকারি আইনজীবীর এমন কান্ডে তাঁর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে সংশ্লিষ্ট আদালতের আইনজীবীরা। সোমবার সকালে কান্দি মহকুমা আদালতের অতিরিক্ত বিচারকের এজলাসের সামনে এই বিক্ষোভ প্রদর্শন করা হয় আদালতের আইনজীবীদের পক্ষ থেকে।

কান্দি মহকুমা আদালতের আইনজীবী রাজেশ ঠাকুর অভিযোগ করে বলেন, ‘যারা দোষ করেছে অর্থাৎ ন্যায্য আসামি, অর্থের বিনিময়ে আদালতে তাদেরকে নির্দোষ প্রমাণ করে বেকসুর খালাস করে দিচ্ছেন সরকারি আইনজীবী। এর আগেও একাধিকবার এই ঘটনা ঘটেছে। বর্তমানে একটি অডিও টেপ ভাইরাল হতেই তা প্রকাশ্যে আসে ও বিষয়টি আরও পরিষ্কার হয়ে গিয়েছে। আমরা এই চোর সরকারি আইনজীবীর অপসারণ দাবি করছি।’

যদিও সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন কান্দি মহকুমা আদালতের সরকারি আইনজীবী সুনীল চক্রবর্তী। সুনীল চক্রবর্তী জানান, ‘আমার বিরুদ্ধে যা অভিযোগ করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। আমাকে উদ্দেশ্য প্রণোদিত ভাবে কালিমালিপ্ত করার জন্য এই ঘটনা ঘটানো হচ্ছে’।

যদিও এই বিক্ষোভকে কেন্দ্র করে যে কোন রকম অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কান্দি থানার বিশাল পুলিশ বাহিনী মোতায়েন ছিল আদালত চত্বরে।