ভারতীয় তরুণীর যৌতুক মামলায় বাংলাদেশি যুবক কারাগারে
কারাগার (প্রতীকী ছবি)

আদালতে মিথ্যা সাক্ষ্য দেওয়ায় হত্যা মামলার বাদী কারাগারে

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : আদালতে মিথ্যা সাক্ষ্য দেওয়ার অপরাধে হত্যা মামলার বাদীকে কারাগারে প্রেরণ করা হয়েছে। পিতার হত্যাকারী আসামী ভাইয়ের পক্ষ হয়ে মামলার বাদী আদালতে এ মিথ্যা সাক্ষ্য দেন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুন বুধবার (৩১ আগস্ট) মিথ্যা সাক্ষ্য প্রদানকারী বাদীকে কারাগারে প্রেরণের এ আদেশ দেন।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পিপি ও রাষ্ট্র পক্ষে মামলা পরিচালনাকারী অ্যাডভোকেট সুলতানুল আলম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম‘কে এ তথ্য জানিয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ৩০ জুলাই রাত সাড়ে ১১ টার দিকে কক্সবাজারের রামু উপজেলার খুনিয়া পালং ইউনিয়নের পশ্চিম ধেচুয়া পালং এলাকার মোহাম্মদ ফেরদৌসকে তার পুত্র আবদুল কাদের ছুরিকাঘাতে খুন করে।

এ ঘটনায় নিহত মোহাম্মদ ফেরদৌসের আরেক পুত্র মোহাম্মদ আবদুল্লাহ মেম্বার বাদী হয়ে তার ভাই আবদুল কাদেরকে একমাত্র আসামী করে রামু থানায় ফৌজদারি দন্ডবিধির ৩০২ ধারায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার রামু থানা মামলা নম্বর : ৩২/২০১৯ ইংরেজি, জিআর মামলা নম্বর : ২৭৮/২০১৯ ইংরেজি (রামু) এবং এসটি মামলা নম্বর : ৮৮৫/২০২২ ইংরেজি।

এ মামলার বাদী মোহাম্মদ আবদুল্লাহ মেম্বার বুধবার ৩১ আগস্ট কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে সাক্ষ্য দেওয়ার সময় তার ভাই, পিতা হত্যার একমাত্র আসামী আবদুল কাদের ঘটনার সাথে কোনভাবেই জড়িত নয় বলে আদালতে সাক্ষ্য দেওয়ার চেষ্টা করেন। যাতে তার ভাই পিতা হত্যাকারী আবদুল কাদেরের বলে বিচারে কোন শাস্তি না হয়।

অথচ মোঃ আবদুল্লাহ মেম্বারের দায়ের করা মামলার এজাহার এবং তদন্তকারী কর্মকর্তার দাখিলকৃত চার্জশীটে আবদুল কাদেরকে পিতার একমাত্র খুনি হিসাবে দেখানো হয়েছে।

এ অবস্থায় পিতার খুনি ভাইকে বাঁচানোর জন্য আদালতে মিথ্যা সাক্ষ্য দেওয়ার অপরাধে আদালতের বিচারক আবদুল্লাহ আল মামুন মামলার বাদী ও মিথ্যা সাক্ষ্য প্রদানকারী মোঃ আবদুল্লাহ মেম্বারকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।