চা দোকানে কথা কাটাকাটির জেরে গুলি করে হত্যা, আসামীর মৃত্যুদন্ড
মৃত্যুদণ্ড (প্রতীকী ছবি)

ভারতে মৃত্যুদণ্ডের সাজা কমানোর উপায় খুঁজবে সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির বেঞ্চ

অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড বহাল থাকা উচিত কি না, তা নিয়ে শুধু ভারতে নয়, গোটা বিশ্ব জুড়েই বিতর্ক উঠেছে বারবার। এ দেশেও অতীতে বহু বার মৃত্যুদণ্ড তুলে দেওয়ার দাবি উঠেছে। তারপরেও সর্বোচ্চ শাস্তি হিসেবে শেষ পর্যন্ত মৃত্যুদণ্ডই বহাল থেকেছে।

তবে দোষী সাব্যস্ত হওয়া ব্যক্তির কাছে সাজা কমানোর কোনও সুযোগ রয়েছে কি না, বিচারপ্রক্রিয়া চলাকালীন কী উপায়ে অপরাধী মৃত্যুদণ্ডের সাজা থেকে রেহাই পেতে পারেন, সেই সংক্রান্ত একটি মামলা ভারতের সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চে পাঠানো হল।

দেশটির শীর্ষ আদালতে স্বতঃপ্রণোদিত ভাবে দায়ের হওয়া ওই মামলার শুনানি সোমবার (১৯ সেপ্টেম্বর) তিন বিচারপতির বেঞ্চে শুরু হয়। ওই বেঞ্চের নেতৃত্বে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত।

শুনানিতে তিনি বলেন, মৃত্যুদণ্ডের সাজা কমাতে অপরাধীর হাতে কী উপায় রয়েছে, অপরাধী কী কী পদক্ষেপ করতে পারেন, অধস্তন আদালতের বিচারক কোন পরিস্থিতিতে অপরাধীর বক্তব্য শুনবেন, এই সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনার জন্য গোটা প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনা প্রয়োজন। তাই, মামলাটি উচ্চতর বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মৃত্যুদণ্ডের সাজা পরিবর্তনযোগ্য নয়। তাই, বিচারপ্রক্রিয়ার সময়েই সাজা কমানোর সব রকম সুযোগ থাকা উচিত দোষী সাব্যস্ত হওয়া ব্যক্তির কাছে। যাতে মৃত্যুদণ্ডের সাজা জরুরি নয় বলেই মনে করেন বিচারক। গত ১৭ অগস্ট এই মামলায় এমনই পর্যবেক্ষণ ছিল বিচারপতিদের। সেই দিন স্থগিত রাখা হয় রায়দান। তার পর সোমবার মামলাটি শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হল।

সূত্র : আনন্দবাজার