বন্দি স্বামী-স্ত্রীর সঙ্গে সময় কাটাতে কারাগারে ‘কেবিন’ সুবিধা

বন্দি স্বামী-স্ত্রীর সঙ্গে সময় কাটাতে কারাগারে ‘কেবিন’ সুবিধা

কারাগারের ভেতরেই স্বামী বা স্ত্রীর সঙ্গে সময় কাটাতে পারবেন বন্দিরা। ভারতের পাঞ্জাবের জেলে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) থেকে চালু হয়েছে এই নতুন নিয়ম। ভারতের এটিই প্রথম কোনো রাজ্য, যেখান এই নিয়ম চালু করল কারা বিভাগ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। কারা বিভাগের এক কর্মকর্তা বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়, প্রাথমিকভাবে গোবিন্দওয়াল সাহিব সেন্ট্রাল জেল, নাভার নতুন জেলা জেল, ভাটিণ্ডার মহিলা জেলে এই সুযোগ চালু করা হচ্ছে। তবে ভয়ঙ্কর অপরাধী, গ্যাংস্টার, জীবনের ঝুঁকি রয়েছে এমন বন্দি, যৌন হেনস্থায় জড়িতদের সুযোগটি দেওয়া হবে না।

কারা কর্তৃপক্ষ বলছে, স্বামী বা স্ত্রীর সঙ্গে সময় কাটাতে চাইলে জেলে থাকাকালীন বন্দিকে ভালো আচরণ করতে হবে। তবেই সংশোধনাগারের নির্দিষ্ট একটি ঘরে দুই ঘণ্টার জন্য সাক্ষাতের ব্যবস্থা করে দেবে কারা বিভাগ।

জানা গেছে, ওই ঘরের সঙ্গে থাকবে শৌচালয়ও। তিন মাসে এক বারই মিলবে সাক্ষাতের সুযোগ।

কারা বিভাগের ওই কর্মকর্তা বলেন, ‘যারা দীর্ঘদিন জেলে রয়েছেন, তাদেরই অগ্রাধিকার দেওয়া হবে। গোটা দেশে প্রথম পঞ্জাবেই সঙ্গীর সঙ্গে বন্দিদের সময় কাটানোর ব্যবস্থা করা হচ্ছে।’

কারা বিভাগ জানায়, এই নিয়ম চালু হলে বন্দিরা নিজেদের তাগিদেই আচরণ ভালো করার চেষ্টা করবেন। তাদের দাম্পত্য জীবনও সুন্দর হবে।

তবে, শর্তানুসারে বন্দির সঙ্গে দেখা করতে এলে স্বামী বা স্ত্রীর বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে। পাশাপাশি, কোভিড, এইচআইভি বা কোনো সংক্রামক রোগ নেই, এমন মেডিকেল সার্টিফিকেটও দেখাতে হবে।