বিরোধ নিষ্পত্তিতে মধ্যস্থতা সম্পর্কে সচেতন করতে মেডিয়েশন স্কুল উদ্বোধন

বিরোধ নিষ্পত্তিতে মধ্যস্থতা সম্পর্কে সচেতন করতে মেডিয়েশন স্কুল চালু

আদালত কেন্দ্রিক বিচার ব্যবস্থায় বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে আপিল বিষয়ক পর্যায় থাকে। যার ফলে বিরোধ নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা তৈরি হয়। কিন্তু মেডিয়েশন বা মধ্যস্থতা পদ্ধতিতে সহজ ও দ্রুততম সময়ে জনগণ বিরোধ নিষ্পত্তি করতে পারেন। আর এ লক্ষ্যে মানুষকে মেডিয়েশন সম্পর্কে সচেতন করতে যাত্রা শুরু করেছে ‘মেডিয়েশন স্কুল’।

আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর বকশীবাজারে মেডিয়েশন স্কুলের উদ্বোধন করা হয়। প্রতি সপ্তাহে একদিন মেডিয়েশন স্কুলে অভিজ্ঞ মেডিয়েটররা ক্লাস নেবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমিউনিটি মেডিয়েশন সেন্টারের চেয়ারম্যান সেলিমা সোবহান খসরু। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এস এন গোস্বামী।

আরও উপস্থিত ছিলেন- আপিল বিভাগের আইনজীবী ও অ্যাক্রিডিটেড মেডিয়েটর অ্যাডভোকেট পঙ্কজ কুমার কুন্ডু, অ্যাডভোকেট হুমায়ন কবির শিকদার, অ্যাডভোকেট মুক্তি রানী কুন্ডু, অ্যাডভোকেট সাধন কুমার বনিক, অ্যাডভোকেট মনজুর মোর্শেদ তৌহিদ, মো. শাহীনুর ইসলাম, তন্ময় রহমান, তানজিনা রহমান প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের বিচার ব্যবস্থায় মামলাজট একটি বড় সমস্যা। এটি নিরসনে মেডিয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই আগামী প্রজন্মকে মেডিয়েশন বান্ধব হিসেবে গড়ে তুলতে হবে। মেডিয়েশন জ্ঞান সম্পন্ন মানুষ গড়ে তুলতে এই স্কুল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।