ফেসবুকে চট্টগ্রাম বারের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে অপপ্রচার করায় মামলা

ফেসবুকে সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে অপপ্রচার, মামলা করল চট্টগ্রাম আইনজীবী সমিতি

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির মান মর্যাদাকে ক্ষুন্ন করে ষড়যন্ত্রমূলকভাবে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন অপপ্রচার চালানোর অভিযোগে ঢাকাপ্রেস ডটকম নামের একটি ফেসবুক পেইজের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলায় এই পেইজের পেছনে যে সকল কুচক্রীমহল জড়িত আছেন তাদের খুঁজে বের করার আবেদন জানানো হয়েছে।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সভায় সর্বসম্মতভাবে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সমিতির তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো . মেজাবাহ উদ্দিন দোয়েল চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবিরের আদালতে মামলার আবেদন করেন।

আদালত মামলার আবেদন গ্রহণ করে অভিযোগ তদন্ত করতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) নির্দেশ দিয়েছেন। এএসপি পদমর্যাদার নীচে নয়, এমন এক কর্মকর্তার মাধ্যমে তদন্ত করে আগামী ৩১ অক্টোবর প্রতিবেদন দাখিল করতে বলেছেন।

শুনানিকালে আদালতে উপস্থিত থাকা আ্যডভোকেট মোঃ রায়হানুল ওয়াজেদ ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মামলা দায়ের শেষে আদালত প্রাঙ্গণে আইনজীবীরা সংক্ষিপ্ত আকারে বিক্ষোভ সমাবেশ করেন।

এর আগে, চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সার্বিক উন্নয়নমূলক কার্যক্রমে অবৈধভাবে বাধা সৃষ্টি এবং সমিতির মান মর্যাদাকে ক্ষুন্ন করে ঢাকাপ্রেস ডটকম নামীয় ফেইসবুক পেইজ থেকে সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম ও সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিনের ছবি ব্যবহার করে মিথ্যা তথ্য সম্বলিত অপপ্রচার করার অভিযোগ ওঠে।

এ ঘটনায় গত মঙ্গলবার জেলা আইনজীবী সমিতির উদ্যোগে সমিতির ৩নং মিলনায়তনে এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম, স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধরাণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন, সঞ্চালনায় ছিলেন সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ এরশাদুর রহমান (রিটু)।

সভায় উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ শফিক উল্লাহ্, সহসভাপতি মোহাম্মদ আজিজ উদ্দীন (হায়দার),অর্থ সম্পাদক এম. সালাহ্উদ্দিন মনসুর চৌধুরী (রিমু), পাঠাগার সম্পাদক মো. জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লায়লা নুর, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. মেজবাহ উদ্দিন (দোয়েল), নির্বাহী সদস্য যথাক্রমে মো. তৌহিদুল বারী চৌধুরী, এ.এন.এম. রোকনুজ্জামান (মুন্না), মো. খোরশেদ আলম, মো. মোস্তফা করিম, তৌহিদুল ইসলাম, মো. আবদুল্লাহ-আল-মামুন, বিলকিস আরা (মিতু), আইনুল কামাল, শ্যামল চৌধুরী, সেলিনা আক্তার।

সভায় উক্ত অপপ্রচারের বিরুদ্ধে বক্তব্য রাখেন বার কাউন্সিল সদস্য এ.এস.এম. বদরুল আনোয়ার, সমিতির সাবেক সভাপতি মো. ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, রতন কুমার রায়, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক আখতার কবির চৌধুরী, নাজিম উদ্দিন চৌধুরী, আইয়ুব খান, অন্যান্য বিজ্ঞ আইনজীবীদের মধ্যে এম এ নাসের চৌধুরী, কাজী মুহাম্মদ নাজমুল হক, জহির উদ্দিন মাহমুদ, সফিউল্লাহ চৌধুরী, শামসুল আলম, টি আর খান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান নিয়োগ প্রাপ্তির পর থেকেই আদালত অঙ্গণে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সার্বিক উন্নয়নমূলক কার্যক্রমে অবৈধভাবে বাধা সৃষ্টি করে আসছেন।

সম্প্রতি সমিতির মান মর্যাদাকে ক্ষুন্ন করে ষড়যন্ত্রমূলকভাবে ঢাকাপ্রেস ডট কম নামীয় ফেইসবুক পেইজ থেকে বিভিন্ন অপপ্রচার চালাচ্ছেন। নেতৃবৃন্দ অবিলম্বে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানকে চট্টগ্রাম থেকে প্রত্যাহারের জন্য সরকারের নিকট আহ্বান জানান।

এছাড়া সাধারণ সভায় সর্বসম্মতভাবে অভিযুক্ত অনলাইন পেইজের পেছনে যে সকল কুচক্রীমহল জড়িত আছেন তাদের বিরুদ্ধে মামলা দায়ের এবং আদালত অঙ্গণে বিক্ষোভ কর্মসূচী পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।