তাহমিদ তাজওয়ার তূর্য’র ব্যারিস্টার অব ল’ ডিগ্রী অর্জন
তাহমিদ তাজওয়ার তূর্য’র ব্যারিস্টার অব ল’ ডিগ্রী অর্জন

তাহমিদ তাজওয়ার তূর্য’র ব্যারিস্টার অব ল’ ডিগ্রী অর্জন

সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মোঃ মোতাহার হোসেন সাজুর পুত্র তাহমিদ তাজওয়ার তূর্য ব্যারিস্টার অব ল’ ডিগ্রী অর্জন করেছেন।

ইংল্যান্ডের লিংকন্স ইন থেকে চলতি বছরের ১১ অক্টোবর কল টু দ্যা বার (Call to the Bar) এর কনভোকেশনে তিনি বার এট ল’ সনদ গ্রহণ করেন। কনভোকেশন অনুষ্ঠানে তূর্যের সঙ্গে ছিলেন তার মমতাময়ী মা সুপ্রিম কোর্টের আইনজীবী সেলিনা আক্তার চৌধুরী। তবে পারিবারিক দায়বদ্ধতা ও পেশাগত দায়িত্ববোধের কারণে তাঁর বাবা কনভোকেশন অনুষ্ঠানে যেতে পারেননি।

তাহমিদ তাজওয়ার তূর্যর গ্রামের বাড়ী মানিকগঞ্জ জেলার ঘিওর থানাধীন পশ্চিম কোশুন্ডা গ্রামে। তাঁর পিতামহ মৃত মোঃ ওয়াজেদ আলী কাজী ছিলেন স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য তত্ত্বাবধায়ক।

বাল্যকাল থেকেই তূর্য ইংলিশ মিডিয়াম স্কুলে লেখাপড়া করতেন। তিনি ২০১৪ সালে মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল কলেজ থেকে ও’ লেভেল এবং ২০১৫ সালে ও ২০১৯ সালে ব্রিটিশ ল’ অব স্কুল এর অধীনে লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিস (এল.সি.এল.এস) থেকে যথাক্রমে এ ‘ লেভেল ও অনার্স ডিগ্রী সম্পন্ন করেন।

এরপর ২০২০ সালে ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলস্ থেকে মাস্টার্স অব ল’ (বানিজ্যিক আইন) ডিগ্রী অর্জন করেন। ২০২১ সালে ব্রিস্টলের ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইংল্যান্ড থেকে বার ট্রেনিং কোর্স (বি.টি.সি) সম্পন্ন করেন। চলতি বছর অক্টোবরে লিংকন্স ইন থেকে ডাক পান এবং বার-এট-ল ডিগ্রি অর্জন করেন।

ছেলেবেলা থেকেই ফুটবল ও ক্রিকেটের প্রতি অন্যতম ঝোঁক থাকলেও পেশাগত জীবনে তূর্য একজন ভালো আইনজীবী ও মানবিক আইনজীবী হওয়ার স্বপ্ন দেখেন। তূর্য’র পেশাগত সফলতা ও সুস্বাস্থ্যের জন্য তাঁর দাদু, বাবা-মা ও তাঁর একমাত্র বোন ফাতেহা নূর তাহিয়া সকলের কাছে দোয়া প্রার্থী।