বগুড়ায় শিক্ষানবিশ আইনজীবী হত্যা, গ্রেফতার 'মূল পরিকল্পনাকারী'
গ্রেফতারকৃত রঞ্জন আলী

বগুড়ায় শিক্ষানবিশ আইনজীবী হত্যা, গ্রেফতার ‘মূল পরিকল্পনাকারী’

বগুড়ায় শিক্ষানবিশ আইনজীবী ও সাবেক ছাত্রদল নেতা আব্দুল বারী মণ্ডল চাঁন (৪৪) হত্যা মামলার ‘মূল পরিকল্পনাকারী’ রঞ্জন আলীকে (৩৬) গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

আজ রোববার (৬ নভেম্বর) এ তথ্য জানিয়েছে র‌্যাব-১২ বগুড়ার ভারপ্রাপ্ত কোম্পানী কমাণ্ডার নজরুল ইসলাম।

এর আগে, শনিবার দিবাগত রাত দেড়টার দিকে শহরের কলোনী চকফরিদ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার রঞ্জন ওই এলাকার আব্দুর রশিদ প্রামাণিকের ছেলে। তার নামে থানায় চারটি হত্যা ও একটি অস্ত্র মামলা রয়েছে।

র‍্যাব জানিয়েছে, বগুড়া শহরের চকফরিদ এলাকার শিক্ষানবিশ আইনজীবী ও বিএনপির রাজনীতিতে যুক্ত আব্দুল বারী চাঁনের সাথে রঞ্জনের জমি নিয়ে বিরোধ ছিল। গত ১ নভেম্বর সকাল সোয়া ৯টার দিকে আদালতের উদ্দেশে রওনা হন আব্দুল বারী চাঁন।

এ সময় ওঁৎ পেতে থাকা রঞ্জনের চাচা শ্বশুর আব্দুর রহিম, শ্যালক মেহেদীসহ চার-পাঁচজন মিলে আব্দুল বারী চাঁনকে ধারালো চাইনিজ কুড়াল দিয়ে একাধিক আঘাত করে পালিয়ে যায়।

পরে গুরুতর আহত অবস্থায় তাকে বগুড়া শহিদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৫ নভেম্বর সকাল সাড়ে ৯টার দিকে চাঁন মারা যান।

র‌্যাব-১২ বগুড়ার ভারপ্রাপ্ত কোম্পানী কমাণ্ডার নজরুল ইসলাম জানান, তথ্য প্রযুক্তির সহায়তায় হত্যার ‘মূল পরিকল্পনাকারী’ রঞ্জনকে গ্রেফতার করা হয়। তাকে বগুড়া সদর থানায় হস্তান্তর করা হয়েছে।