টেকনাফে সারেন্ডার করা ১০১ ইয়াবাকারবারীকে দেড় বছর করে কারাদন্ড 
এজলাস; সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল, কক্সবাজার।

কক্সবাজারে হত্যা মামলায় ২ জনের আমৃত্যু কারাদন্ড 

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার শহরের কলাতলী হোটেল ক্ষক্ষে একজনকে হত্যার  দায়ে ২ জন আসামীকে আমৃত্যু সশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। একইসাথে দন্ডিতদের ৫০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বুধবার ৩০ নভেম্বর এ রায় ঘোষণা করেন।

একই আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ এ তথ্য জানিয়েছেন।

মৃত্যুদন্ডে দন্ডিতরা হলো : নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার জামপুর ইউনিয়নের আবদুস সালাম ও পারুল বেগমের পুত্র পারভেজ হোসেন প্রকাশ বাবু (৩৬) এবং একই উপজেলার বাবদি ইউনিয়নের আবদুর রব ও পরী বানুর পুত্র মোঃ মোতালেব (৩৫)। রায় ঘোষণার সময় আসামীদ্বয় আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

ঘটনায় খুনের স্বীকার ব্যক্তি হলো : কক্সবাজার পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের (ঘোনার পাড়া) বাদশার ঘোনার জাকের হোসেনের পুত্র আবদুল মালেক (২৪)।

মামলার সংক্ষিপ্ত বিবরণ হলো :

২০২১ সালের ১৫ মার্চ রাত ৯ টার দিকে কক্সবাজার শহরের  বাদশার ঘোনার জাকের হোসেনে পুত্র আবদুল মালেককে কলাতলীর সুইট হোম নামক রিসোর্টে খুন করে লাশ বক্সখাটের ভেতরে তার ঘুম করে ফেলা হয়। এ ঘটনায় নিহত আবদুল মালেক এর ভাই আবদুল খালেক বাদী হয়ে পারভেজ হোসেন প্রকাশ বাবু ও মোঃ মোতালিব সহ আরো ২/৩ জনকে অজ্ঞাত আসামী করে  ফৌজদারী দন্ড বিধির ৩০২/২০১/৩৪ ধারায়  কক্সবাজার সদর মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

যার কক্সবাজার সদর থানা মামলা নম্বর : ৫৩/২০২১ ইংরেজি, জিআর মামলা নম্বর : ১৮৭/২০২১ ইংরেজি এবং এসটি মামলা নম্বর : ১১৮২/২০২১ ইংরেজি।

বিচার ও রায় :

মামলাটি চার্জ গঠন করে বিচার প্রক্রিয়া শুরু করা হয়। মামলায় সাক্ষীদের সাক্ষ্য, আসামীপক্ষে তাদের জেরা, ময়নাতদন্ত রিপোর্ট যাচাই, সুরতহাল প্রতিবেদন পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে বিজ্ঞ বিচারক মোহাম্মদ ইসমাইল  আসামীদের ফৌজদারী দন্ড বিধির ৩০২ ধারায় দোষী সাব্যস্থ করে আসামীদ্বয়কে আমৃত্যু সশ্রম কারাদন্ড, ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং ২০১ ধারায় দোষী সাব্যস্থ করে ৩ বছর কারাদন্ড ৫ হাজার টাকা প্রদান করা হয়েছে।