চলতি অর্থবছর ভূমি অধিগ্রহণসহ ৪ খাতে ব্যয় বন্ধ করল সরকার
অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ

চলতি অর্থবছর ভূমি অধিগ্রহণ, আসবাবপত্র খাতে অর্থ ব্যয় সম্পূর্ণরূপে বন্ধ

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে বাজেটের ব্যয় হ্রাস করণের নির্দেশনা দিয়েছে সরকার। কিছু ক্ষেত্রে বাজেট ব্যয় স্থগিত বা বন্ধ রাখাতে বলা হয়েছে।

চলতি ২০২২-২৩ অর্থবছরে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের বাজেটের অধীনে ভূমি অধিগ্রহণ, যন্ত্রপাতি, বৈদ্যুতিক সরঞ্জামাদি এবং আসবাবপত্র খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। পাশাপাশি বাজেটের অধীন আবাসিক, অনাবাসিক ভবন ও স্থাপনাসমূহের ক্ষেত্রে বাজেট বরাদ্দের ৫০ শতাংশের বেশি ব্যয় করা যাবে না।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব মোহাম্মদ আনিসুজ্জামান স্বাক্ষরিত এক পরিপত্র জারি করে মন্ত্রিপরিষদ সচিব। যেটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সচিব বরাবর দেওয়া হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ক্রমে জারিকৃত এ পরিপত্র অবিলম্বে কার্যকর হবে।

পরিপত্রে বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে অর্থ বিভাগ হতে ইতোপূর্বে জারিকৃত স্মারক ও পরিপত্রের অনুবৃত্তিক্রমে ২০২২-২৩ অর্থবছরে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্ত্বশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের বাজেটের নিম্নবর্ণিত খাতসমূহে বরাদ্দকৃত অর্থ ব্যয় স্থগিত/হ্রাসকরণের বিষয়ে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

যারমধ্যে রয়েছে- পরিচালন বাজেটের অধীন ‘৪১৪১১০১ ভূমি অধিগ্রহণ’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় সম্পূর্ণরূপে বন্ধ; পরিচালন বাজেটের অধীন ভবন ও স্থাপনাসমূহ (৪১১১১০১ আবাসিক ভবন, ৪১১১২০১ অনাবাসিক ভবন, ৪১১১৩১৭-অন্যান্য ভবন ও স্থাপনা) খাতে বরাদ্দকৃত অর্থের বিপরীতে নতুনভাবে কার্যাদেশ দেওয়া যাবে না। ইতোমধ্যে কার্যাদেশ প্রদান করা হয়েছে কেবলমাত্র এরূপ ক্ষেত্রে বাজেট বরাদ্দের ৫০ শতাংশের বেশি ব্যয় নয়; পরিচালন বাজেটের আওতায় ‘যন্ত্রপাতি ও সরঞ্জামাদি’ (৪১১২২০২-কম্পিউটার ও আনুষঙ্গিক, ৪১১২৩০৩-বৈদ্যুতিক সরঞ্জামাদি, ৪১১২৩১৪-আসবাবপত্র ও ৪১১২৩১৬ অন্যান্য যন্ত্রপাতি ও সরঞ্জামাদি) খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় সম্পূর্ণভাবে স্থগিত রাখা।

বর্ণিত এসব খাতসমূহে বরাদ্দকৃত অর্থ অন্য কোনো খাতে বা অন্য কোনো খাত থেকে এসব খাতে পুনঃউপযোজন করা যাবে না।