আগামী মাস থেকে চালু হচ্ছে ভূমিসেবা কাস্টমার কেয়ার সেন্টার
ভূমি মন্ত্রণালয়ের সাথে আইসিটি বিভাগের আওতাভুক্ত এ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই)-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

আগামী মাস থেকে চালু হচ্ছে ভূমিসেবা কাস্টমার কেয়ার সেন্টার

নতুন বছরের প্রথম মাসে (জানুয়ারি, ২০২৩) ভূমিসেবা কাস্টমার কেয়ার সেন্টার চালু হবে বলে জানিয়েছেন ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান। কাস্টমার কেয়ার সেন্টারটি রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবনে স্থাপন করা হয়েছে বলেও জানান তিনি।

সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রোববার (১৮ ডিসেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সাথে আইসিটি বিভাগের আওতাভুক্ত এ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই)-এর মধ্যে অনুষ্ঠিত এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো: জাহিদ হোসেন পনির, পিএএ এবং এটুআই প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এসময় ভূমি সচিব বলেন, ১৬১২২ কিংবা ৩৩৩ এ কল করে ভূমি সেবা গ্রহণ করার সাথে সাথে নাগরিকগণ ইচ্ছে করলে কাস্টমার কেয়ার সেন্টারে সরাসরি এসে আইনি পরামর্শ এবং বিভিন্ন ধরণের ভূমিসেবা যেমন ই-নামজারি, ভূমি উন্নয়ন কর ইত্যাদি সেবা গ্রহণ করতে পারবেন। প্রাথমিকভাবে ৯ জন কাস্টমার কেয়ার সার্ভিস প্রোভাইডারের মাধ্যমে এই সেবা দেওয়া হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিববৃন্দ মো: নজরুল ইসলাম, ড. মো: মাহমুদ হাসান ও মোঃ খলিলুর রহমান, এটুআই যুগ্ম প্রকল্প পরিচালক শহিদুল ইসলাম সহ ভূমি মন্ত্রণালয় ও এটুআই এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং ভেন্ডরের ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ।

প্রসঙ্গত, ওই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে জাতীয় কল সেন্টার ৩৩৩ এবং ভূমিসেবা কলসেন্টার ১৬১২২এর মধ্যে আন্তঃসংযোগ হবে। এ আন্তঃসংযোগের ফলে ৩৩৩ কলসেন্টার থেকে প্রাপ্ত ভূমিসেবা সংক্রান্ত কলসমূহ ১৬১২২ হেল্পলাইনে রেফার করা হবে এবং ১৬১২২ হেল্পলাইনে রেফারকৃত কলের সংখ্যা ধারাবাহিকভাবে প্রতিদিন ৩৩৩ হেল্পলাইনের সাথে সমন্বয় করা হবে। এই দুটি সিস্টেমের মধ্যে উপাত্ত তথ্য বিশ্লেষণ বিনিময়ের হবার সুযোগ সৃষ্টি হওয়াতে ভূমি সেবা আরও দক্ষ হবে।

উল্লেখ্য, হেল্পলাইন ১৬১২২ ভূমি সংক্রান্ত সেবা প্রদানে ২৪ ঘন্টা কাজ করে থাকে। দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ১৬১২২ নম্বরে এবং প্রবাসীগণ ০৯৬১২৩১৬১২২ নম্বরে কল করে ভূমি সংক্রান্ত সেবা গ্রহণ করতে পারেন কিংবা ভূমি সংক্রান্ত অভিযোগ জানাতে পারেন।
কল সেন্টার ৩৩৩ সরকারের কেন্দ্রীয় তথ্য, সেবা ও অভিযোগ ব্যবস্থা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ৩৩৩ নম্বরে এবং প্রবাসীগণ ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবার তথ্যাদি, সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সাথে যোগাযোগ তথ্য, সামাজিক সমস্যার প্রতিকার ইত্যাদি সেবা পাচ্ছেন।