ছাত্রলীগের নেতৃত্বে ঢাবি আইন বিভাগের সাদ্দাম-ওয়ালী
ছাত্রলীগের নেতৃত্বে ঢাবি আইন বিভাগের সাদ্দাম-ওয়ালী

ছাত্রলীগের নেতৃত্বে ঢাবি আইন বিভাগের সাদ্দাম-ওয়ালী

ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। সাদ্দাম হোসেনকে সভাপতি ও শেখ ওয়ালি আসিফ ইনানকে সাধারণ সম্পাদক করে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের গেটে মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক ব্রিফিংয়ে এ কমিটির ঘোষণা দেন।

নতুন কমিটিতে সভাপতি হওয়া সাদ্দাম হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সদ্যবিদায়ী সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক এজিএস ছিলেন। আর সাধারণ সম্পাদক পদে আসা শেখ ওয়ালী আসিফ (ইনান) বিদায়ী কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এবং বিজয় একাত্তর হলের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তাঁরা দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের (৩৯তম ব্যাচ) ছাত্র।

ছাত্রলীগের কেন্দ্রীয় দফতর সূত্রে জানা যায়, এবার সভাপতি পদপ্রত্যাশী ৯৬ জন এবং সাধারণ সম্পাদক পদে ১৫৮ জনসহ মোট ২৫৪ জন জীবনবৃত্তান্তসহ ফরম জমা দিয়েছিলেন। এদের মধ্যে অনেকে আবার উভয় পদেও ফরম জমা দিয়েছিলেন।

সবশেষ ২০১৮ সালের ১১ ও ১২ মে অনুষ্ঠিত হয় বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন। ওই বছরের জুলাইয়ে ছাত্রলীগের সভাপতি পদে রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক পদে গোলাম রাব্বানী দায়িত্ব পান।

তারা পদ হারালে ভারপ্রাপ্ত হিসেবে সভাপতি পদে আসেন আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক পদে লেখক ভট্টাচার্য। অবশ্য ২০২০ সালের ৪ জানুয়ারি তারা ‘ভারমুক্ত’ হন।