সারা দেশে সেনা মোতায়েনে সিইসিকে লিগ্যাল নোটিশ
লিগ্যাল নোটিশ

জনস্বাস্থ্যের নিরাপত্তায় মশা নিধনে উকিল নোটিশ

জনস্বাস্থ্যের নিরাপত্তা নিশ্চিত করতে মশা নিধনে কার্যকর ব্যবস্থা নিতে উকিল (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। স্থানীয় সরকার সচিবসহ ১২ সিটি কর্পোরেশনের কাছে এ নোটিশ প্রেরণ করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন আজ বুধবার (২১ ডিসেম্বর) জনস্বার্থে ই-মেইল যোগে এ নোটিশ পাঠান।

স্থানীয় সরকার সচিব, ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, গাজীপুর, কুমিল্লা, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, এডিস মশা থেকে হওয়া ডেঙ্গু জ্বর বেশ বিপজ্জনক। ২০০০ সাল থেকে বাংলাদেশে এর প্রাদুর্ভাব শুরু হয়েছে। গণমাধ্যমগুলোর তথ্যমতে, চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বেশি মৃত্যুর খবর এসেছে। ১৭ ডিসেম্বর ডেইলি স্টার অনলাইনের দেওয়া তথ্যমতে, এ বছর ডেঙ্গুতে ২৭১ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ৬১ হাজার ২৬৩ জন।

নোটিশে আরও বলা হয়, অনেক বেশি কার্যকর ব্যবস্থা না নেওয়ায় এডিস মশা কমছে না। উল্টো দিন দিন এটি বাড়ছে। এ কারণে বেশি মানুষ আক্রান্ত হচ্ছে। এ অবস্থায় জনস্বাস্থ্যের নিরাপত্তা নিশ্চিত করতে মশা নিধনে কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি। অন্যথায় আইনের আশ্রয় নেওয়া হবে।