ই-লাইব্রেরী আইনজীবীদের জন্য বিশাল সুফল বয়ে আনবে : বিচারপতি ওবায়দুল হাসান

ই-লাইব্রেরী আইনজীবীদের জন্য বিশাল সুফল বয়ে আনবে : বিচারপতি ওবায়দুল হাসান

অনলাইন ভিত্তিক আইনজীবী সমিতির ই-লাইব্রেরী আইনজীবীদের জন্য বিশাল সুফল বয়ে আনবে বলে মন্তব্য করেছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির লাইব্রেরী মিলনায়তনে গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) অনলাইন ভিত্তিক ই-লাইব্রেরীর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ঐতিহ্যবাহী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বার হিসেবে সব ক্ষেত্রেই তাঁদের কর্মদক্ষতা দেখিয়েছেন। অনলাইন ভিত্তিক ই লাইব্রেরী চালু করে আইনজীবীদের জ্ঞানের পরিধি বিস্তারের পাশাপশি বিচার বিভাগের কাজকে আরো ত্বরান্বিত করেছেন। একজন আইনজীবী সমিতির ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে এখন ঘরে বসেই মূহুর্তের মধ্যে ই-লাইব্রেরীর সেবা পাবেন।

আপিল বিভাগের এই বিচারক বলেন, এমন অনেক আইনের বই আছে যা আমাদের সংগ্রহে নেই সেসব আইনের বই আদালতে বিভিন্ন ক্ষেত্রে উপস্থাপন করার প্রয়োজনীয়তা দেখা দেয়। আবার অনেক আইন বই আইনজীবী সমিতি সংরক্ষণ করে রাখতে পারে না সেক্ষেত্রে ই-লাইব্রেরী সে প্রয়োজনীয়তা করবে। অনলাইন ভিত্তিক আইনজীবী সমিতির ই-লাইব্রেরী আইনজীবীদের জন্য বিশাল সুফল বয়ে আনবে। আমি চট্টগ্রাম আইনজীবী সমিতির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।

অনুষ্ঠানে সমিতির সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিন বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে অনলাইন ভিত্তিক ই- লাইব্রেরী অত্যন্ত জরুরী হয়ে পড়ছে। উক্ত ই-লাইব্রেরীতে আইনজীবগণ দেশী ও বিদেশী আইন বই, আইনের বিভিন্ন ধারা, কেইস ডিসিশান, বিভিন্ন ল রিপোর্ট, বিভিন্ন মামলার রায়, বাংলাদেশ সুপ্রীম কোর্টের মামলা সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি, লিগ্যাল রিসার্চ জার্নাল, বিভিন্ন রেফারেন্স, ই-বুক, ল ডাইজেস্ট ইত্যাদি সেবা পাবেন।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রামের মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী, চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম।

এসময় আরো উপস্থিত ছিলেন সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম, সিনিয়র সহসভাপতি মোহাম্মদ শফিক উল্লাহ্, সহসভাপতি মোহাম্মদ আজিজ উদ্দীন (হায়দার), সহসাধারণ সম্পাদক মোহাম্মদ এরশাদুর রহমান (রিটু), পাঠাগার সম্পাদক মো. জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লায়লা নুর, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. মেজবাহ উদ্দিন (দোয়েল), নির্বাহী সদস্য যথাক্রমে মো. তৌহিদুল বারী চৌধুরী, এ.এন.এম. রোকনুজ্জামান (মুন্না), মো. খোরশেদ আলম, মো. মোস্তফা করিম, তৌহিদুল ইসলাম, মো. আবদুল্লাহ-আল-মামুন, বিলকিস আরা (মিতু), আইনুল কামাল, শ্যামল চৌধুরী, সেলিনা আক্তারসহ সহ বিপুল সংখ্যক আইনজীবী।

উদ্বোধন শেষে সমিতির পাঠাগার সম্পাদককে উক্ত কাজে গুরুত্বপূর্ণ ভূমিকার রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন করা হয়।